বিজ্ঞাপন

বোয়িং-এয়ারবাসের দ্বন্দ্ব: আটলান্টিকের দুই তীরে বাণিজ্য যুদ্ধ

October 3, 2019 | 1:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) রায় পেয়েই ট্রাম্প প্রশাসন এবার ইউরোপের দেশগুলোর বিরুদ্ধে বাণিজ্য যুদ্ধ ত্বরান্বিত করেছে। ইউরোপিয়ান ইউনিয়নের  (ইইউ) দেশগুলো থেকে বিভিন্ন শিল্প ও কৃষিজাত পণ্য আমদানির ওপর সর্বোচ্চ ২৫ শতাংশ শুল্ক নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন।

বিজ্ঞাপন

স্কটিশ বিয়ার, ফ্রেঞ্চ ওয়াইন ও ইটালিয়ান চিজ থেকে শুরু করে উড়োজাহাজ পর্যন্ত নতুন হারে আরোপিত শুল্কের আওতায় পড়বে। যুক্তরাষ্ট্র ইইউ’র দেশ ফ্রান্স, স্পেন, ইতালি, যুক্তরাজ্য, জার্মানি, সুইডেন থেকে আমদানি কৃষিজাত পণ্যে ২৫ শতাংশ শুল্ক আরোপ করবে। এবং ইইউ থেকে উড়োজাহাজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপ করবে। আগামী ১৮ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রে এসব পণ্য আমদানিতে নতুন হারে শুল্ক কার্যকর হবে।

এই বাণিজ্য দ্বন্দ মূলত শুরু হয় বোয়িং বনাম এয়ারবাসের দ্বন্দ্বের কারণে। ইউরোপের দেশগুলো বহুজাতিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসকে ভর্তুকি দিয়ে থাকে। আর এতে এয়ারবাস ব্যবসায় অতিরিক্ত সুযোগ পায় বলে অভিযোগ করে ২০০৪ সালে বিশ্ব বাণিজ্য সংস্থায় এক মামলা দায়ের করে যুক্তরাষ্ট্র। ১৫ বছর পর এ মামলার রায় হয় বুধবার (২ অক্টোবর)। বিশ্ব বাণিজ্য সংস্থা যুক্তরাষ্ট্রের ক্ষতি পুষিয়ে নিতে এদিন ইউরোপিয়ান ইউনিয়নের পণ্য আমদানির ওপর শুল্ক বসাতে সবুজ সংকেত দেয় দেশটিকে।

ট্রাম্প প্রশাসন বুধবার জানায়, ইইউ থেকে আমদানিকৃত পণ্যে ১০০ শতাংশ পর্যন্ত শুল্ক বাড়ানোর অধিকার যুক্তরাষ্ট্রের আছে। এদিন বিশ্ব বাণিজ্য সংস্থা ইউরোপিয়ান ইউনিয়ন থেকে আমদানি পণ্যের ওপর শুল্ক বাড়ানোর সবুজ সংকেত দিয়েছে ওয়াশিংটনকে। এতে ৭ শ ৫০ কোটি ডলারের পণ্যের ওপর শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

এদিন ট্রাম্প প্রশাসন ইইউ এর যেসব পণ্যে নতুন শুল্ক আরোপ করা হয়েছে তার এক তালিকা প্রকাশ করে। এতে দেখা যায় ইইউ থেকে উড়োজাহাজ আমদানির ওপর ১০ শতাংশ ও বিভিন্ন শিল্প ও কৃষিজাত পণ্য আমদানির ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপে বসে থাকবে না ইইউ। সদস্য দেশ ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো মাইরে বলেন, ‘যুক্তরাষ্ট্রকে জবাব দিতে আমার দেশ প্রস্তুত। ইইউ এর অন্য সদস্যদের সঙ্গে নিয়ে আমরা এমন পদক্ষেপের জবাব দেব।’ তিনি বলেন, ‘ এয়ারবাস ও বোয়িংয়ের দ্বন্দ আলোচনার মাধ্যমে সমাধান করা যেত। আগামী বছর হয়ত ইইউ যুক্তরাষ্ট্রের ওপর নিষেধাজ্ঞাও জারি করতে পারে।’

এদিকে ইতিমধ্যে চীনের সঙ্গে এক বাণিজ্য যুদ্ধে জড়িয়ে আছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র চীনের পণ্যের আমদানির ওপর বিভিন্ন হারে শুল্ক আরোপ করেছে। জবাবে চীনও যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর আরোপ করে শুল্ক। এবার ইইউ এর সঙ্গেও বাণিজ্য যুদ্ধে জড়ালো ট্রাম্প প্রশাসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন