বিজ্ঞাপন

৫ লক্ষ্যে শেষ হলো আবুধাবি ডায়ালগ

October 17, 2019 | 11:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অভিবাসন বিষয়ে আন্তঃ অঞ্চল সহযোগিতা জোরদারের পাশাপাশি অভিবাসন প্রক্রিয়ায় তথ্য প্রযুক্তির ব্যবহার ও বিদেশগামী কর্মীদের প্রশিক্ষণসহ পাঁচ লক্ষ্য সামনে রেখে শেষ হলো আবুধাবি ডায়ালগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ অক্টোবর) স্থানীয় সময় বেলা সাড়ে বারোটায় দুবাইয়ের আবুধাবিতে অনুষ্ঠিত ৫ম মন্ত্রিপর্যায়ের আলোচনায় এ সব বিষয় উঠে আসে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

বাংলাদেশ, ভারত, চীন, নেপাল, আফগানিস্তান, সৌদি আরবসহ ১৮ দেশের সমন্বয়ে গঠিত পঞ্চম মিনিস্ট্রিয়াল ডায়ালগে বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে বাংলাদেশসহ বিভিন্ন দেশের লাখ লাখ কর্মী কাজ করছেন। এদের অনেকে অদক্ষ বা স্বল্প দক্ষ কর্মী হিসেবে কাজে নিয়োজিত হলেও দীর্ঘদিনের কাজের মাধ্যমে বিভিন্ন সেক্টরে দক্ষতা ও নৈপুণ্য অর্জন করেছেন।

মন্ত্রী বলেন, ‘গন্তব্য দেশসমূহ তাদের এই কর্মদক্ষতার স্বীকৃতি প্রদান করলে পরবর্তী সময়ে তারা পুনরায় নিজ দেশে বা বিদেশে কাজের সুযোগ পাবেন। এছাড়া, বিভিন্ন সেক্টরে বিদেশ গমনেচ্ছু কর্মীদের যে প্রশিক্ষণ প্রদান করা হয় তার পারস্পরিক স্বীকৃতি বা মিউচুয়াল রিকগনিশন প্রদানের ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার প্রস্তাবকে জোরদার করার আহ্বান জানাচ্ছি।’

বিজ্ঞাপন

মিনিস্ট্রিয়াল ডিসকাশনে আবুধাবি ডায়ালগের সদস্য দেশের মন্ত্রীরা সর্বসম্মতিক্রমে দুবাই ঘোষণা বা দুবাই ডিক্লারেশন গ্রহণ করেন। ঘোষণা অনুযায়ী আগামী দুইবছর পাঁচটি বিষয়ের ওপর কাজ করা হবে বলে সবাই একমত হন। এর মধ্যে রয়েছে অভিবাসন প্রক্রিয়ায় তথ্যপ্রযুক্তির ব্যবহার, বিদেশগামী কর্মীদের তথ্য ও প্রশিক্ষণ প্রদানের সামগ্রিক কর্মসূচি, সনদায়ন ও দক্ষতার স্বীকৃতি, বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রে মানব-কেন্দ্রিক প্রক্রিয়ায় সহযোগিতা ও অভিবাসন বিষয়ে আন্তঃঅঞ্চল সহযোগিতা।

এ লক্ষ্য নির্ধারণের মধ্য দিয়ে দুদিন ব্যাপী পঞ্চম মিনিস্ট্রিয়াল ডায়ালগের সমাপ্তি টানা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন