বিজ্ঞাপন

‘জবির ১০৪ অধ্যাপকের মধ্যে ১০১ জনই পিএইচডি ডিগ্রিধারী’

October 20, 2019 | 10:00 pm

জবি করেসপন্ডেন্ট

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, ২০২০ সাল থেকে কোন শিক্ষক পিএইচডি ডিগ্রি ছাড়া অধ্যাপক হতে পারবেন না। আমাদের বিশ্ববিদ্যালয়ই বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান যেখানে ১০৪ জন অধ্যাপকের মধ্যে ১০১ জনই পিএইচডি ডিগ্রিধারী, বাকি ৩ জনের ডিগ্রিও প্রক্রিয়াধীন।

বিজ্ঞাপন

রোববার (২০ অক্টোবর) কেন্দ্রীয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, ‘গবেষণায় আমাদের তরুণ শিক্ষকরা অনেক এগিয়ে গিয়েছেন। প্রায় শতাধিক শিক্ষক ইউরোপ, আমেরিকা, কানাডার মতো দেশে তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করছেন এবং কেউ কেউ ডিগ্রি শেষ করে আবার বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েছেন।’

বিশ্ববিদ্যালয় পরিবারের সবার সার্বিক সহযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আজ প্রতিষ্ঠিত উল্লেখ করে ড. মীজানুর রহমান বলেন, ‘একাডেমিকভাবে সেশনজট মুক্ত, কারিকুলামের আধুনিকায়ন ও মেধাবী শিক্ষকদের প্রয়াসে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আজ সব অভিভাবক ও শিক্ষার্থীদের ভর্তির জন্য মূল আকর্ষণ। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর কোনো র‌্যাগিং ও অন্য রকম অন্যায় আচরণের ঘটনা সংঘটিত হয় না। এই সকল ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অত্যন্ত সজাগ।’

আলোচনা সভায় রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান-এর সঞ্চালনায় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শওকত জাহাঙ্গীর, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. পেয়ার আহম্মেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদা আক্তার খানম, আইন অনুষদের ডিন খ্রীস্টিন রিচার্ডসন, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মাদ, কর্মকর্তা সমিতির সভাপতি মোহাম্মদ কামাল হোসেন সরকার, সাধারণ সম্পাদক মো. আলতাফ হোসেন, সাংবাদিক সমিতির সভাপতি হুমায়ন কবির, জবি প্রেসক্লাবের সভাপতি সাদেক, কর্মচারী সমিতির সভাপতি ইসরাফিল, সহায়ক কর্মচারী সমিতির সভাপতি আবু সাঈদ শুভেচ্ছা বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ‘উন্নয়নের জন্য সৃজনশীলতা ও উদ্ভাবন’ স্লোগানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চতুর্দশ বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়েছে নানা কর্মসূচিতে। দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল শোভাযাত্রা, বার্ষিক চারুকলা প্রদর্শনী, আলোচনা সভা, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রকাশনা উৎসব।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন