বিজ্ঞাপন

আজও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি

April 27, 2024 | 8:13 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: টানা দ্বিতীয় দিনের মতো চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২৬ এপ্রিলের মতো আজ শনিবারও (২৭ এপ্রিল) জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

এদিকে, অতি তীব্র তাপপ্রবাহের কারণে মানুষের জীবনযাত্রায় স্থবিরতা বিরাজ করছে। প্রচণ্ড গরম থেকে রেহাই পেতে মানুষ পারতপক্ষে ঘর থেকে বের হচ্ছে না। সাধারণ মানুষের তৃষ্ণা মেটাতে শরবত পান করাচ্ছে বিভিন্ন সংগঠন। এ ছাড়া, কর্মহীন মানুষের জন্য শুকনো খাদ্য চাহিদা পাঠানো হয়েছে ত্রাণ মন্ত্রণালয়ে। পাশাপাশি কর্মহীন মানুষের তালিকা তৈরি করছে পৌরসভা।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৫৮ শতাংশ। এদিন বেলা ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ৪৮ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, বেলা ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তখন বাতাসের আর্দ্রতা ছিল ২২ শতাংশ। আর সকাল ৯টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়ায়। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩২ শতাংশ।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, ২৬ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চুয়াডাঙ্গার তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। বাতাসে জ্বলীয় বাস্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তীব্র রোদের কারণে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যান চালকরা কাজ করতে না পেরে অনাহারে দিন পার করছেন।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা জানান, জেলা পুনর্বাসন কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী অনাহারী মানুষের জন্য শুকনো খাবার চেয়ে ত্রাণ মন্ত্রণালয়ের আবেদন পাঠানো হয়েছে। চাহিদা অনুযায়ী খাবার এলে তা কর্মহীন মানুষের মাঝে বিতরণ করা হবে।

বিজ্ঞাপন

এ ছাড়া, চুয়াডাঙ্গা পৌরসভার পক্ষ থেকে কর্মহীন মানুষের তালিকা তৈরি করা হচ্ছে। তাদের খাদ্য সহায়তা দেওয়া হবে বলে জানান জেলা প্রশাসক।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন