বিজ্ঞাপন

চিত্রভাষায় চাই জিং, চলছে পারফরম্যান্স আর্ট ও চিত্র প্রদর্শনী

May 9, 2024 | 10:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ব পরিভ্রমণের অংশ হিসেবে চিত্রভাষা গ্যালারির আমন্ত্রণে চট্টগ্রামে এসেছেন চীনের বহুমুখী প্রতিভাধর চিত্রশিল্পী ড. চাই জিং। বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রদর্শিত তার ৫৪টি শিল্পকর্মের প্রতিলিপি নিয়ে চিত্রভাষায় শুরু হয়েছে তিন দিনের প্রদর্শনী। এতে উপস্থিত হওয়া দর্শক-শিল্পীরা প্রখ্যাত এ চিত্রশিল্পীর সঙ্গে কথোপকথনে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। একইসঙ্গে চাই জিং চট্টগ্রামের পারফরম্যান্স আর্টিস্টদের প্রতিকৃতি আঁকবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ মে) বিকেল ৪টায় নগরীর খুলশীর চিত্রভাষা গ্যালারিতে ‘চাই জিং এক্সপিডিশন: ডায়ালগ উইথ পার্ফরম্যান্স আর্টিস্ট অ্যান্ড কিউরেটর’ শীর্ষক পারফরম্যান্স আর্ট ও চিত্র প্রদর্শনীর সূচনা হয়। প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত।

শিল্পী চাই জিং চীনের ইনস্টিটিউট অব ফাইন আর্টসের অধ্যাপক। তিনি চায়না একাডেমি অব ফাইন আর্টস থেকে ডক্টরেট সম্মানে ভূষিত। জার্মানির স্টুটগার্ট বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননা সূচক ডিগ্রি পেয়েছেন। পারফরম্যান্স আর্ট, ইনস্টলেশন, ভিডিওচিত্র ও আলোকচিত্রের ব্যবহারে চাই জিং সমকালীন শিল্পভাবনা তুলে ধরেন। শিল্পচর্চার পাশপাশি তিনি শিল্প-বিষয়ক প্রবন্ধ, নিবন্ধ এবং অভিসন্দর্ভও রচনা করেছেন।

বিজ্ঞাপন

প্রদর্শনীর সূচনা পর্বেই চাই জিং চট্টগ্রামের পারফরম্যান্স আর্টিস্ট জয়দেব রোয়াজার প্রতিকৃতি আঁকেন। এ সময় আমন্ত্রিত অতিথি হিসেবে জয়দেব রোয়াজা, পারফরম্যান্স আর্টিস্ট ও শিক্ষক অধ্যাপক নিলুফার চামান এবং নাট্যনির্মাতা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক অসীম দাশ উপস্থিত ছিলেন।

চিত্রভাষা গ্যালারির পরিচালক মইনুল আলম উদ্বোধনী বক্তব্যে বলেন, ‘শিল্পী চাই জিং বিশ্বের অসংখ্য দেশে তার শিল্পকর্ম প্রদর্শন করেছেন, চিত্রভাষা গ্যালারিতে আমরা এ শিল্পীকে পেয়ে আনন্দিত।’

বিজ্ঞাপন

প্রদর্শনীর সমন্বয়ক চিত্রভাষা গ্যালারির সদস্য দেবাশীষ মজুমদার বলেন, ‘শিল্পী চাই জিং তার লাইভ আর্ট ট্যুরে পারফরম্যান্স আর্টিস্টদের ছবি আঁকার পাশাপাশি ভিন্ন মাধ্যমের শিল্পীদেরও ছবি এঁকে থাকেন। তিনি বিভিন্ন দেশের সংস্কৃতির প্রতি দারুণ আগ্রহী। তার আঁকা মুখচ্ছবিতে আমরা প্রত্যেক ব্যক্তির আলাদা অভিব্যক্তি দেখতে পাই।’

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন