বিজ্ঞাপন

গান-কবিতা, নৃত্য-কথামালায় ‘রবীন্দ্রস্মরণ’

May 9, 2024 | 11:00 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: গান, কবিতা, নৃত্য, কথামালায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করেছেন বোধন আবৃত্তি পরিষদ। বিশ্বকবির ১৬৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (৯ মে) সন্ধ্যায় নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে হয়েছে এ সাংস্কৃতিক আয়োজন।

বিজ্ঞাপন

শুরুতে কথামালা পর্বে রবি ঠাকুরের ‘জন্মোৎসব প্রবন্ধ পাঠ করেন হোসনে আরা তারিন ও অসীম দাশ। আলোচনায় অংশ নেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবি ও প্রাবন্ধিক অধ্যাপক মুজিব রাহমান।

রবীন্দ্রনাথের সাহিত্য মানবপ্রেমের কথা বলে মন্তব্য করে মুজিব রাহমান বলেন, ‘রবীন্দ্রনাথ কল্যাণ ও অগ্রগতির অগ্রদূত। রবীন্দ্রনাথ তার প্রতিটি সাহিত্যে মানবপ্রেমের কথা বলেছেন।’

রবীন্দ্রনাথ বলেছেন, ‘আমরা পুরোটা নিজের জন্য বাঁচি না। আজকের সমাজ সংসার আমাদের আরও একাকী করে দিচ্ছে। এই যে বিচ্ছিন্নতা, রবীন্দ্রনাথ চাননি এমনটা। তার সমাজ-সংসারে অনেক বেশি একাগ্রতা ছিল।’

বিজ্ঞাপন

এরপর সাংস্কৃতিক আয়োজনের শুরুতে কবিগুরুর সোনার তরী কাব্যগ্রন্থ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন বোধনের সদস্য প্রজ্ঞা পারমিতা, সেতার রুদ্র, অর্পিতা চৌধুরী, শতাব্দী ভৌমিক, ইলা বড়ুয়া, পাতা দে, পলি লোধ। আবৃত্তিশিল্পী মাইনুল আজম চৌধুরীর নির্দেশনায় ও বোধন সদস্যদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি ‘সোনার তরী’ পরিবেশিত হয়। আবৃত্তির সঙ্গে নৃত্য পরিবেশন করেন সুমি মল্লিক।

এরপর আবৃত্তিশিল্পী ইন্দিরা চৌধুরীর সঞ্চালনায় বোধন সদস্যদের পরিবেশনায় বৃন্দ আবৃত্তি ‘হিং টিং ছট’ পরিবেশিত হয়। কবিগুরুর গীতাঞ্জলি কাব্যগ্রন্থ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন বোধনের আবৃত্তিশিল্পী মাইনুল আজম চৌধুরী, পিউ সরকার, মিসবাহ উদ্দিন ইনান, মার্গারেট মনিকা, লাভলী আক্তার নিশাত, রমিজ বাবু, তৈয়বা জহির আরশি, সুতপা মজুমদার, অর্পণ চক্রবর্তী, স্মরণ ধর, প্রিয়ন্তী চৌধুরী, প্রিয়ন্তী বড়ুয়া, অভিষেক রুদ্র এবং কিফায়েত কবির উৎস এবং প্রিয়ন্তী দেব দিগা।

‘আমরা বেঁধেছি কাশের গুচ্ছ’ সমবেত আবৃত্তি পরিবেশিত হয়। এ ছাড়া কাব্যগ্রন্থ ‘খাপছাড়া’ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন মৈত্রী চৌধুরী, প্রিয়ংকর সাহা, অধ্রিত শ্রেয়ান, নৈঋত দাশ এবং রয়া মাহশি।

বিজ্ঞাপন

কাব্যগ্রন্থ ‘শিশু’ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন অরিঞ্জয় সেনগুপ্ত, আনমোল চৌধুরী রঙ, প্রাপ্য দাশ বর্ণ এবং সত্যজিৎ ভৌমিক।

কাব্যগ্রন্থ ‘ছড়ার ছবি’ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন শিল্পী অনুসূয়া। কাব্যগ্রন্থ ‘শিশু ভোলানাথ’ থেকে একক আবৃত্তি পরিবেশন করেন শ্লোক সেন, নাহলা সালসাবিল নুশরাহ, নীলকমল ধর, এলিথিয়া তলাপাত্র, শ্রেয়াস শাশ্বত পাল এবং কৌশিক সেন। আবৃত্তিশিল্পী লাবন্য শ্রেয়া এবং আনমোল চৌধুরীর নির্দেশনায় বৃন্দ আবৃত্তি ‘জ্যোতিষী’ পরিবেশিত হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী জাভেদ হোসেন, শিমুল নন্দী, মোহিনী সংগীতা সিংহ এবং সন্দীপন সেন একা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন