বিজ্ঞাপন

ধানের বাম্পার ফলনেও শঙ্কিত সরকার: কৃষিমন্ত্রী

November 7, 2019 | 5:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ধানের বাম্পার ফলন হলেও দাম কমে যাওয়া আর কৃষকের ন্যায্য মূল্য হারানোর শঙ্কা জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। তাই কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলছেন, কৃষকেরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য প্রান্তিক চাষিদের কাছ থেকে লটারি করে ধান কেনা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আমন মৌসুমে যাদের কাছ থেকে লটারির মাধ্যমে ধান কেনা হয়েছে তাদের কাছ থেকে বোরো মৌসুমে ধান কেনা হবে না। এভাবে সব চাষিকে সুযোগ দিতে চায় সরকার। কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার বিষয়টি কঠোরভাবে মনিটরিং করার কথাও জানান তিনি।

কৃষিমন্ত্রী বলেন, সাপ্লাই বা উৎপাদন বেশি হলে দাম কমে যায়। এ বছর ধানের উৎপাদন দেখে ভাবা হচ্ছে এ বিষয়ে কি করা যায়, তা নিয়ে।

বিজ্ঞাপন

তিনি বলেন, মিলাররা বলছে তাদের গুদামে যে ধান ও চাল রয়েছে সেটা তারা বিক্রি করতে পারছে না। এই আমন মৌসুমে যদি তারা ধান না কেনে তাহলে সমস্যা দেখা দেবে। তবে মিলাররা অবশ্যই ধান কিনবে। না কেনার তেমন কোনো কারণ নেই। কেননা আমন চাল ভালো দীর্ঘদিন সংরক্ষণ করা যায়।

কৃষিমন্ত্রী বলেন, দুইভাবে কৃষককে প্রণোদনা দেওয়া হয়। এক হলো ধান কিনে। এ বছর সরকার ৬ লাখ টন ধান কিনবে। গত বোরো মৌসুমে ৪ লাখ টন ধান কেনা হয়েছে। আমনে ৬ লাখ টন ধান সব চাষির থেকে কেনা যাবে না। সেজন্য প্রান্তিক চাষির থেকে লটারির মাধ্যমে ধান কেনা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন