বিজ্ঞাপন

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবি

November 29, 2019 | 4:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশ রক্ষায় পৃথিবীর সকল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের দাবি জানিয়েছে সবুজ আন্দোলন নামে একটি সংগঠন। শুক্রবার (২৯ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

বিজ্ঞাপন

সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার জানান, পৃথিবীর উন্নত দেশগুলোতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ থেকে সরে এসেছে। তারা সকলেই নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করছে। ২০১৮ সালে সারাবিশ্বে মোট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের ৮৫% চীন ও ভারতে নির্মিত হয়েছে। আমাদের সরকার চীন ও ভারতের প্ররোচনায় তাদের সাথে যৌথ উদ্যোগে দেশের বিভিন্ন জায়গায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে। যা দেশে পরিবেশ বিপর্যয় ডেকে আনবে। চীন ও ভারত নিজেরাও বর্তমানে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র যথেষ্ট কমিয়ে দিয়েছে।

তিনি আরও বলেন, ডোনাল্ড ট্রাম্প যাতে প্যারিস চুক্তি মেনে চলতে বাধ্য হয় সে বিষয়ে যুক্তরাষ্ট্রকে চাপ প্রয়োগ করতে বিশ্বনেতাদের আহবান জানাই। আমরা বাংলাদেশসহ পৃথিবীর সকল সরকারের কাছে আহ্বান জানাব ২০৩০ সালের মধ্যে অর্ধেক ও ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করা হোক। জলবায়ু সংকটের কারণে বাংলাদেশসহ ক্ষতিগ্রস্ত রাষ্ট্রগুলোকে দায়ী রাষ্ট্রগুলোর ক্ষতিপূরণ দিতে হবে।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট আবু বক্কর ছিদ্দিকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন আন্তর্জাতিক পরিচালক মোবারক হোসেন, সহ-সভাপতি ড. রুহুল আমিন চৌধুরী, ড. মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, যুগ্ম-সাধারণ সম্পাদক ফজলুল হক ফজলুসহ অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন