বিজ্ঞাপন

মিথ্যা তথ্য দিয়ে আদালতকে বিভ্রান্ত করেছেন সু চি: গাম্বিয়া

December 12, 2019 | 5:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি আদালতকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করেছেন বলে জানিয়েছে গাম্বিয়া। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তৃতীয় দিনের যুক্তি তর্ক উপস্থাপন পর্বের শুরুতে আন্তর্জাতিক আদালতে দেওয়া অং সান সু চি ও তার এজেন্ট প্রফেসর উলিয়াম সিবার্সের বক্তব্যকে খন্ডন করে এ কথা বলেন  গাম্বিয়ার এজেন্ট পল রাইখলার।

বিজ্ঞাপন

গাম্বিয়া আদালতের সামনে যুক্তি খন্ডনে গাম্বিয়ার এই এজেন্ট বলেন, রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদার সঙ্গে রাখাইনে প্রত্যাবাসিত করার ব্যাপারে তারা আদালতকে মিথ্যা তথ্য দিয়েছে। এ বছরের সেপ্টেম্বরে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন যে রিপোর্ট দিয়েছে তাতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, রাখাইনের বর্তমান পরিস্থিতি রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য উপযোগী নয়।

তিনি আরও বলেন, এই আদালতে মিয়ানমারের বক্তব্যে যেহেতু রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে যাওয়ার মূল কারণ লুকিয়ে রাখা হয়েছে, তাই তাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে তাদের প্রতিশ্রুতি যে বক্তব্য সর্বস্ব তা বলার অপেক্ষা রাখে না।

রোহিঙ্গা গণহত্যা মামলা: দুই পক্ষের যুক্তি তর্ক উপস্থাপন চলছে

বিজ্ঞাপন

আদালতে মিয়ানমার জানায়, রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর কোনো সংশ্লিষ্টতা ছিল না। কিন্তু, গাম্বিয়ার এজেন্ট আদালতকে একটি ছবি দেখানোর পর বলেন, এই ছবিটি মিয়ানমারের উত্তর রাখাইনের মংডু থেকে তোলা। সেখানে সেনা মোতায়েনের পর মিয়ানমার সেনাবাহিনীর একজন উর্ধ্বতন কর্মকর্তা এই ছবিটি ফেসবুকে পোস্ট করেছিলেন।

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক আদালতের (আইসিজে) জেনোসাইড ট্রাইব্যুনালে একটি মামলা দায়ের করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। মঙ্গলবার (১০ ডিসেম্বর) থেকে এই মামলার কার্যক্রম শুরু হয়।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তৃতীয় দিনের মতো বাংলাদেশ সময় বেলা তিনটায় শুরু হয়। শুনানিতে অভিযোগকারী দেশ গাম্বিয়ার পক্ষে প্রথমে যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবী রাইখলার। আদালতের প্রেসিডেন্ট ইউসুফের নেতৃত্বে আদালতের শুনানি শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন