বিজ্ঞাপন

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট না খেলার কারণ জানাল আয়ারল্যান্ড

December 17, 2019 | 11:14 am

স্পোর্টস ডেস্ক

আইসিসির ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) অনুযায়ী ২০২০ সালের মে মাসে আয়ারল্যান্ড সফরে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। এই সফরের পূর্নাঙ্গ সিরিজ খেলার কথাও ছিল বাংলাদেষের। যেখানে একটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। যদিও আয়ারল্যান্ডের বিপক্ষের এই টেস্ট ম্যাচ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। তবে এখন আর আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট ম্যাচটি খেলা হচ্ছে না।

বিজ্ঞাপন

আইসিসির কাছ থেকে ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস লাভ করেছে আয়ারল্যান্ড। অর্থাৎ মাত্র দুই বছর হলো আইসিসির পূর্নাঙ্গ সদস্যপদ লাভ করেছে তারা। আর টেস্ট স্ট্যাটাস পাওয়ার মাত্র দুই বছরে এসেই টেস্ট খেলতে অস্বীকৃতি জানিয়েছে আয়ারল্যান্ড। তবে বাংলাদেশের বিরুদ্ধের সিরিজে অন্য কোনো কারণে টেস্ট খেলতে অস্বীকৃতি জানায় না, আসলে আর্থিক সমস্যার কারণে এই সিরিজের টেস্ট ম্যাচটি বাতিল করেছে আইরিশ ক্রিকেট বোর্ড।

টেস্ট স্ট্যাটাস লাভ করার দুই বছরে মাত্র তিনটি টেস্ট ম্যাচ খেলেছে আয়ারল্যান্ড। যার মধ্যে কেবল একটি ম্যাচই খেলেছে ঘরের মাঠে। আর বাংলাদেশের বিপক্ষের সিরিজের টেস্ট ম্যাচ দিয়ে ঘরের মাঠে মাত্র দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলার কথা ছিল আইরিশদের। তবে আর্থিক কারণে এই টেস্ট আর আয়োজন করা সম্ভব হচ্ছে না আরিশ ক্রিকেট বোর্ডের।

আইরিশ ক্রিকেট বোর্ড জানিয়েছে সেখানে একটি টেস্ট ম্যাচ আয়োজন করতে প্রায় ১ লাখ ইউরো বা প্রায় ৯৫ লাখ টাকা। তবে বর্তমানে আইরিশ ক্রিকেট বোর্ডের পক্ষে একটি টেস্ট ম্যাচের জন্য এত বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা সম্ভব নয়। আর তাই তো এই টেস্ট ম্যাচের পরিবর্তে একটি বাড়তি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দু’দল।

বিজ্ঞাপন

২০২০ সালে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আর ঠিক তার পরের বছরেই ভারতে বসবে আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর ২০২৩ সালে আইসিসি ওডিআই বিশ্বকাপ, অর্থাৎ মাত্র তিন বছরেই তিন বিশ্বকাপ খেলার জন্য প্রস্তুতি নিচ্ছে সবাইই আর তাই তো টেস্টের রাজসিক ফরম্যাটের থেকে সাদা বলের স্বল্প দৈর্ঘ্যের ফরম্যাটকেই বেশি গুরুত্ব দিচ্ছে আয়ারল্যান্ড।

বাংলাদেশের বিপক্ষে একটি মাত্র টেস্ট বাতিল করার বিষয়ে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন,’আইসিসি থেকে তাদের কাছে যে অর্থ আমাদের পাওয়ার কথা তা আমরা পাচ্ছি না। আর তাই তো অর্থাভাবে আমাদের এই টেস্ট ম্যাচটি বাতিল করতে হচ্ছে। আসলে মালাহাইড এবং অন্যান্য মাঠে অস্থায়ী কাঠামোর যে ব্যবস্থা করতে হবে এবং ঘরের মাঠে ম্যাচ আয়োজন করার জন্য যে খরচ তা আমাদের পক্ষে করা সম্ভব নয়।‘

অবশ্য কেবল বাংলাদেশের জন্যই এমন আয়োজন আইরিশদের তা নয়। আর্থিক সঙ্কটের কারণে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজও বাতিল করেছে তারা। তবে বাংলাদেশ, নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে রঙিন পোশাকে সিরিজ খেলবে আয়ারল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন