বিজ্ঞাপন

বাংলাদেশের ওপর ক্ষুদ্ধ পাকিস্তানের কোচ মিসবাহ

December 23, 2019 | 1:47 pm

স্পোর্টস ডেস্ক

নিরাপত্তা জনিত কারণে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল ২০০৯ সাল থেকে, তবে চলতি বছরেই শ্রীলঙ্কা জাতীয় দল ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলেছে পাকিস্তানে। আর বর্তমানে খেলছে টেস্ট সিরিজও। আর তাতেই আবারও পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরা নিয়ে স্বপ্ন বুনছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আগামী বছর বাংলাদেশের সঙ্গে ঘরের মাঠে পূর্নাঙ্গ সিরিজ খেলার কথা ছিল পাকিস্তানের। তবে সেখানে বাগড়া বেধে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। পাকিস্তানকে জানিয়ে দিয়েছে টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগ্রহী হলেও টেস্ট খেলতে চায় না বাংলাদেশ দল। আর তাতেই পাকিস্তানের সদ্য দায়িত্ব পাওয়া প্রধান কোচ এবং সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক ক্ষুদ্ধ হয়েছেন বাংলাদেশের ওপর।

বিজ্ঞাপন

২০২০ সালের জানুয়ারিতেই পাকিস্তানের উদ্দেশে রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের। আর পূর্বে ঘোষিত সূচী অনুযায়ী সেখানে তিন ম্যাচ টি-টোয়েন্টি এবং দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলার কথাও ছিল বাংলাদেশের। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সাফ জানিয়ে দিয়েছে তারা কেবল টি-টোয়েন্টি সিরিজ খেলতেই আগ্রহী টেস্ট নয়। এমনকি টেস্ট ম্যাচের পরিবর্তে অতিরিক্ত টি-টোয়েন্টি ম্যাচও খেলতে রাজী আছে বাংলাদেশ।

আর বাংলাদেশের এমন সিদ্ধান্তে বেশ রুষ্ট হয়েছে পাকিস্তানের প্রধান কোচ মিসবাহ-উল-হক। শ্রীলঙ্কার সঙ্গে চলমান টেস্ট সিরিজের চতুর্থ দিন শেষ সাংবাদিকদের সঙ্গে সম্মেলনের সময় নিজের রাগকে যেন নিয়ন্ত্রণে রাখতে পারেননি মিসবাহ। আর তাই তো ক্ষুদ্ধ হতে বললেন, ‘বাংলাদেশ টেস্ট খেলতে কেন আসতে চাচ্ছে না আমি সেটা বুঝতেই পারছি না। পাকিস্তানে এসে টি-টোয়েন্টি খেলতে পারলে টেস্ট খেলতে কি সমস্যা সেটাই বুঝতে পারছি না। আমি এখানে কোনো যুক্তিই খুঁজে পাচ্ছি না।‘

নিরাপত্তার কারণে বিশ্বের অন্যান্য দেশগুলো পাকিস্তানে খেলতে যেতে চায় না। এমনকি ২০০৯ সালের পর জিম্বাবুয়ে আর শ্রীলঙ্কা ছাড়া অন্য কোনো দেশই সেখানে দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। আর কেবল দ্বিপাক্ষিক সিরিজই নয়, সেই সঙ্গে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ পিএসএল খেলতেও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকা দলের ক্রিকেটাররাও যোগ দেয়নি সেখানে।

বিজ্ঞাপন

আর তাই তো এখনও নিরাপত্তার বিষয়টি এখনও মাথা থেকেই যায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। তবে এই বিষয়টিও উড়িয়ে দিয়েছেন মিসবাহ। বলেছেন, ‘অন্য দলগুলো পাকিস্তানে এসে খুব ভালো ভাবেই খেলছে আর বাংলাদেশের পাকিস্তানে এসে টেস্ট খেলতে না চাওতা আমার কাছে খোঁড়া যুক্তিই মনে হচ্ছে।‘

এফটিপি অনুযায়ী পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের তিনটি টি-টোয়েন্টি আর দু’টি টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে টি-টোয়েন্টি ম্যাচগুলো পাকিস্তানে খেলতে রাজী হলেও টেস্ট খেলতে চায় নিরপেক্ষ ভেন্যুতে। আর এখানেই নাখোশ পাকিস্তান ক্রিকেট বোর্ড। ভারতীয় দৈনি হিন্দুস্থান টাইমাসকে পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন সে দেশের ক্রিকেট বোর্ডের প্রধান এহসান মানি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ই-মেইলের মাধ্যমে জানিয়েছে তারা নিরপেক্ষ ভেন্যুতে টেস্ট খেলবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন