বিজ্ঞাপন

মৌলভীবাজারের সবুজ ভুবন ও ঘোড়ামারায় নাটক দেখার আমন্ত্রণ

December 24, 2019 | 7:22 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

পৌষের হিমেল সন্ধ্যায় বসে নাটক দেখা আর দিনভর চা-বাগান, লাউয়াছড়া বন, মাধবপুর লেকে ঘুরে বেড়ানো। এমন একটি আয়োজনের আমন্ত্রণ জানিয়েছে মণিপুরি থিয়েটার। ২৫ থেকে ২৭ ডিসেম্বর তিন দিনব্যাপী নাটকের উৎসবের আয়োজন করেছে দেশের অন্যতম এ নাট্য সংগঠনটি। মৌলভীবাজার জেলার কমলগঞ্জে থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব নটমণ্ডপে হবে এ নাট্যোৎসব।

বিজ্ঞাপন

নাট্যোৎসবে টানা তিনদিন মণিপুরি থিয়েটারের ‘ও মন পাহিয়া’ নাটকের ৫টি প্রদর্শনী হবে। একদিকে অনাবৃষ্টি, খরা, দুর্ভিক্ষ পীড়িত অঞ্চলের এক গরীব বর্গাচাষী ‘তম্বা’, সংসার যাতনায় জর্জরিত তার রুগ্ন বৌ ‘কুঞ্জ’, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী কন্যা ‘ধনী’ আর ‘ইশালপা’ বাবা; মাঝখানে বারবনিতা ‘ফুলেশ্বরী’, অপরদিকে মধ্যস্বত্ত্বভোগী মাতাল ‘কামেশ্বর’, আর সুদখোর মহাজন- চার ভিন্ন শ্রেণির ভিন্ন ঘরানার চরিত্র আর সবকিছু ছাপিয়ে এক অদ্ভুত সুন্দর রহস্যময় পাখি, যেন দৈব প্রেরিত এক ছোট্ট উপহার-এগুলোই এ নাটকের উপজীব্য।

বিজ্ঞাপন

আফ্রিকান গল্পকার মিআ কোউতো’র ‘দ্য বার্ড অব গড’ নামের একটি ছোট গল্প থেকে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। নাট্যকার বলেন, ‘মনপাহিয়া মানে মনপাখি। আমাদের ভেতরকার যে পাখিটাকে আমরা প্রতিদিন গলা টিপে ধরছি, তারই বেদনার্ত মুক্তির গান। মানুষেরই দাম নেই দুনিয়ায়, অথচ এখানে একটা পাখির জন্য অবিরল অশ্রু আর রক্তক্ষরণ। মানুষকে ভাবাতে পারে নতুন করে।

মণিপুরি থিয়েটারের সাধারণ সম্পাদক জ্যোতি সিনহা বলেন, ‘ভ্রমণপিপাসু মনটাকে নিয়ে চলে আসুন পর্যটনের জেলা চা কন্যা মৌলভীবাজারের সবুজ ভুবনে। দেশের যে-কোনো প্রান্ত থেকে অনায়াসে বাসে বা ট্রেনে করে আসতে পারেন শ্রীমঙ্গল উপজেলায়, তারপর সিএনজি বা বাসে করে কমলগঞ্জ উপজেলায়। খুব সস্তায় থাকতে পারেন হোটেল বা বাংলোতে, দিনভর চা বাগান, লেক, মণিপুরি জীবনাচার দেখতে দেখতে বিকেলে বা সন্ধ্যায় চলে আসবেন মণিপুরি থিয়েটারে নাটক দেখতে নটমণ্ডপে।’

বিজ্ঞাপন

একসঙ্গে ৫টি প্রদর্শনী প্রসঙ্গে তিনি আরো জানালেন, ‘নিয়মিত শোর আয়োজন করা খুব মুশকিল। এ জন্য টানা প্রদর্শনী হবে। এখানে নানা বয়স ও শ্রেণি-পেশার মানুষের সম্মিলন ঘটে। এটা খুব আনন্দের। আশা করি, তিন দিনই জমে উঠবে আমাদের নটমণ্ডপ।’

৭০ মিনিট ব্যাপ্তিকালের ‘ও মন পাহিয়া’ নাটকটি মণিপুরি থিয়েটারের নিজস্ব নটমণ্ডপে প্রদর্শিত হবে ২৫ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় এবং ২৬ ও ২৭ ডিসেম্বর প্রতিদিন বিকাল সাড়ে ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টায়। টিকেট পাওয়া যাবে শো’র আগে কাউন্টারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/পিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন