বিজ্ঞাপন

নিষেধাজ্ঞা সত্ত্বেও জাপান ছাড়লেন সাবেক নিশান প্রধান নির্বাহী

December 31, 2019 | 5:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

জাপানের বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিশান মোটরসের সাবেক প্রধান নির্বাহী কার্লোস ঘোসেন  জাপান ছেড়ে পালিয়েছেন বলে খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম। কার্লোস ঘোসেনের বিরুদ্ধে আর্থিক অনিয়মের দায়ে জাপানে মামলা চলছে। জাপানের বাইরে না যেতে আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও দেশ ছেড়েছেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে জাপান ছেড়ে চলে যাওয়ার পর কার্লোস ঘোসেন একটি বার্তা পাঠিয়েছেন গণমাধ্যমে। এতে তিনি বলেন, আমি বিচার এড়াতে পালিয়ে যাইনি, বরং অবিচার থেকে বাঁচতে জাপান ছেড়েছি।

দেশত্যাগে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কীভাবে তিনি দেশটি থেকে পালাতে সক্ষম হলেন তা এখনও জানা যায়নি।

কার্লোস ঘোসেন লেবাননি বংশদ্ভুত পরিবারে ব্রাজিলে জন্মগ্রহণ করেন। এরপর তার ছোটবেলা কাটে লেবাননের বৈরুতে। পরে উচ্চশিক্ষার জন্য ফ্রান্স ও কর্মক্ষেত্র জাপানে বসবাস করেন তিনি। এর ফলে লেবানন, ব্রাজিল, ফ্রান্স ও জাপানের পাসপোর্ট রয়েছে কার্লোস ঘোসেনের। ২০১৮ সালে জাপানে গ্রেফতার হওয়ার আগে তার মোট সম্পদের পরিমাণ ১২০ মিলিয়ন মার্কিন ডলার বলে জানা যায়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ঘোসন নিসান ছাড়াও ফ্রান্সের বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রেনল্ট এর প্রধান নির্বাহী ও জাপানের মিতসুবিশি মোটরস এর চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন।

ঘোসেন নিশানের দায়িত্ব পালনের সময় আর্থিক অনিয়মের অভিযোগ ওঠে। ২০১৮ সালের নভেম্বরে ঘোসেনকে গ্রেফতার করে টোকিও সরকারী কৌঁসুলি অফিসের বিশেষ তদন্ত দল।

এরপর দুই দফা জামিন আবেদনের পর তৃতীয় দফায় ৮.৯ মিলিয়ন ডলারের জমানতে জামিন পান ঘোসেন। বিচার চলাকালীন অবস্থায় এবার জাপান ছেড়ে লেবাননে পাড়ি জমালেন বিশ্বের অন্যতম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সাবেক এই বস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন