বিজ্ঞাপন

‘রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধার নাম ঢুকিয়েছিল জামায়াত-বিএনপি’

January 3, 2020 | 9:53 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেছেন, জামায়াত-বিএনপি ক্ষমতায় থাকাকালীন কিছু রাজাকারের নাম বাদ দিয়ে কিছু মুক্তিযোদ্ধার নাম রাজাকারের তালিকায় ঢুকিয়ে দিয়েছিল। যাতে কোনো সময় রাজাকারের তালিকা প্রকাশ করা হলে বিতর্ক তৈরি করা যায়, এই জায়গায় তারা সফল হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ জানুয়ারি) বিকেলে রাঙ্গামাটি শিল্পকলা একাডেমি হলরুমে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাঙ্গামাটি জেলার প্রথম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় রাজাকারের তালিকা নিয়ে ষড়যন্ত্রের জন্য বিচার বিভাগীয় তদন্তের দাবিও জানান এই মুক্তিযোদ্ধা।

শাহরিয়ার কবির বলেন, ‘ডিসিদের দিয়ে রাজাকারদের তালিকা তৈরি করা হলে, সেটা পরিপূর্ণ নাও হতে পারে, কারণ একজন ডিসি তার প্রশাসনিক কার্যক্রম সামলাতে প্রচুর সময়ের প্রয়োজন হয়। সেজন্য তালিকাটা মুক্তিযোদ্ধাদের দিয়ে করলে সেটা নির্ভুল হবে। পাকিস্তান রাষ্ট্রটিই একটি দুর্বৃত্ত রাষ্ট্র। সেই রাষ্ট্রের আদর্শ বাস্তবায়নকারীদের এদেশে থাকার কোনও অধিকার নেই।’

‘পার্বত্যাঞ্চলেও জঙ্গি-মৌলবাদীদের শক্তি বাড়ছে, তাই এদের রুখতে পাহাড়ি-বাঙালি ঐক্যবদ্ধ হয়ে সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। তবেই আমরা স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে পারবো’, যোগ করেন শাহরিয়ার কবির।

বিজ্ঞাপন

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা কমিটির আহ্বায়ক সাংবাদিক সুনীল কান্তি দে’র সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা প্রীতি কান্তি ত্রিপুরা, কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক শওকত বাঙালি, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কামাল উদ্দীন, জেলা কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি সমীর কান্তি দে, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও শিক্ষাবিদ নিরূপা দেওয়ান, চট্টগ্রাম জেলা নির্মূল কমিটির সাধারণ সম্পাদক অলিদ চৌধুরী, জেলা নির্মূল কমিটির যুগ্ম আহ্বায়ক টুকু তালুকদার, জেলা কমিটির সদস্য সচিব সৈকত রঞ্জন চৌধুরী। সভায় সঞ্চালনা করেন শিখা ত্রিপুরা।

আলোচনা সভা শেষে সুনীল কান্তি দে’কে সভাপতি, সৈকত রঞ্জন চৌধুরীকে সাধারণ সম্পাদক ও প্রকাশ চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির ৪১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন