বিজ্ঞাপন

উত্তরের মেয়র থাকলেন আতিকুলই

February 2, 2020 | 2:43 am

সারাবাংলা টিম

ঢাকা: উপ-নির্বাচনে বিজয়ী হয়ে মাত্র ৯ মাসের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হয়েছিলেন আতিকুল ইসলাম। একবছর পর ফের নির্বাচনে জিতলেন আওয়ামী লীগের এই প্রার্থী। প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালকে হারালেন প্রায় দুই লাখ ভোটের ব্যবধানে।

বিজ্ঞাপন

নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলাম পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের তাবিথ আউয়াল পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। দু’জনের ভোটের ব্যবধান প্রায় দুই লাখ।

শনিবার (১ ফেব্রুয়ারি) রাত পৌনে তিনটায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ডিএনসিসি রিটার্নিং কর্মকর্তা নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব মো. আবুল কাসেম এই ফল ঘোষণা করেন। এসময় তিনি ডিএনসিসি মেয়র হিসেবে আতিকুল ইসলামকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেন।

রিটার্নিং কর্মকর্তা জানান, ডিএনসিসি নির্বাচনে মোট ভোট পড়েছে ২৫.৩০ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৫ সালের ২৮ এপ্রিল ডিএনসিসি নির্বাচনে মেয়র নির্বাচিত হয়েছিলেন আনিসুল হক। তিনি মারা গেলে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসি উপনির্বাচনে বিজয়ী হয়ে আসেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। বছরখানেক আগের সেই উপনির্বাচনে নৌকা প্রতীকে আতিকুল পেয়েছিলেন ৮ লাখ ৩৯ হাজার ৩০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির শাফিন আহমেদ লাঙ্গল প্রতীকে পেয়েছিলেন ৫২ হাজার ৪২৯ ভোট। উপনির্বাচনে বিএনপি কোনো প্রার্থী দেয়নি।

১ লাখ ৮৩ হাজার ভোটে তাবিথকে হারালেন আতিকুল

মেয়র হিসেবে যেমন আতিকুল ইসলাম ছিলেন আনিসুল হকের উত্তরসূরী, ব্যবসায়ী হিসেবেও ছিলেন তাই। প্রয়াত আনিসুল হকের মতো আতিকুলও একজন পোশাক ব্যবসায়ী, আবার পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতিও ছিলেন দু’জনেই।

আতিকুল ইসলামের জন্ম ১৯৬১ সালের ১ জুলাই, নীলফামারী জেলার সৈয়দপুর শহরে। তবে তার পৈতৃক নিবাস কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলায় (বর্তমান তিতাস উপজেলা)। আতিকুল ইসলাম ও তার ভাই শফিকুল ইসলাম ১৯৮৫ সালে তৈরি পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইসলাম গ্রুপ প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি এই গ্রুপের পরিচালক পদে রয়েছেন। ২০১৩-১৪ মেয়াদে তিনি ছিলেন বিজিএমইএ’র সভাপতি। এছাড়া বাংলাদেশের পোশাক খাতের শ্রম পরিস্থিতি ও পণ্যের মান উন্নয়নে গঠিত ‘সেন্টার অব এক্সিলেন্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রিজে’র সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি সরকার ঘোষিত বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন