বিজ্ঞাপন

ঢাকা আসা ২৬ চীনা নাগরিককে আশকোনায় নেওয়া হচ্ছে না

February 2, 2020 | 3:35 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শনিবার দুপুরে ঢাকায় আসা ২৬ জন চীনা নাগরিককে কোয়ারান্টাইনের জন্য আশকোনার হজ ক্যাম্পে নেওয়া হচ্ছে না। শরীরে জ্বর বা অন্যান্য কোনো উপসর্গ না থাকায় হেলথ ডিক্লেয়ারেশন কার্ড দেওয়া হচ্ছে তাদের।

বিজ্ঞাপন

শনিবার (১ ফেব্রুয়ারি) রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মুশতাক হোসেন এই তথ্য নিশ্চিত করেন।

মুশরাক হোসেন বলেন, ‘চীন থেকে আসা ২৬ জন নাগরিককে আমরা আশকোনার হজ ক্যাম্পে পাঠাচ্ছি না। তাদের স্ক্রিনিং করার পরে একটা হেলথ ডিক্লেয়ারেশন কার্ড দিয়ে দেওয়া হবে। আগামী ১৪ দিন তারা আইইডিসিআরে নিয়মিত ফলোআপে থাকবেন।’

তিনি আরও বলেন, ‘পরবর্তীতে যারা চীন থেকে আসবেন তাদের বিষয়ে আমরা কি করবো, কিভাবে এগুবো এগুলো নিয়ে ইতোমধ্যেই আমরা আলোচনা করেছি। এছাড়াও চীন থেকে আসা বাংলাদেশের নাগরিকদের সঙ্গে চীনা নাগরিকদের রাখা এবং আরও কিছু বিষয়ে ভাবনা চিন্তা করে তাদের আশকোনা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

বিজ্ঞাপন

এর আগে বিমানবন্দর স্বাস্থ্যকেন্দ্রের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহারিয়ার সাজ্জাদ জানান, শনিবার দুপুর দুইটায় চীন থেকে একটি ফ্লাইটে ঢাকা আসেন এই ২৬ জন। বিমানবন্দরে তাদের থার্মাল স্ক্রিনিংয়ের পরে কোনো জ্বর বা অন্যান্য সমস্যা দেখা যায়নি। তারপরেও তারা যেহেতু চীন থেকে এসেছেন আমরা কোনো তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেব না।

উল্লেখ্য, এর আগে শনিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে চীনের উহান প্রদেশ থেকে দেশে ফিরে আসেন ৩১২ জন বাংলাদেশি নাগরিক। এদের মধ্যে একজন নারীকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ও ৭ জনকে কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন