বিজ্ঞাপন

মেলায় আজও বই বসন্তের ছোঁয়া, সময় এখন বিকিকিনির

February 15, 2020 | 9:37 pm

পার্থ সনজয়

মেলার অর্ধেক সময় পার। এই ক’দিনে নতুন বইও এসেছে দু’হাজারের ওপর। সময় এখন বিকিকিনির। সে হিসেবে ছুটির শনিবার বই বিক্রি হয়েছে বেশ। গেল দিনের জনসমুদ্রের পর এদিনও মেলা প্রাঙ্গণ ছিলো জমজমাট। আজও রেশ ছিল পয়লা বসন্তের। তাই বই হাতে রক্তকরবীর নন্দিনীর দেখা মিলেছিল এদিনও।

বিজ্ঞাপন

অন্য প্রকাশের প্যাভিলিয়নে অটোগ্রাফ দিচ্ছিলেন কথাসাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলাম। এবারের মেলায় আজই প্রথম এলেন। বললেন, ‘বেশ বড় পরিসরের মেলা। ভালো লাগছে।’

পাশে দাঁড়িয়ে প্রকাশনা প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী মাজহারুল ইসলাম। জানতে চাইলাম, ‘বিক্রি কেমন?’ বললেন, ‘অন্য যেকোনো বারের চেয়ে ভালো।’ একই মত ঐতিহ্য প্রকাশনীর বিক্রয় কর্মীরও।

বিজ্ঞাপন

চট্টগ্রাম থেকে মেলায় এসেছেন কথাসাহিত্যিক হরিশংকর জলদাস। মূল মঞ্চে আলোচক ছিলেন। আলোচনা শেষ করে সন্ধ্যার মেলায় কথা প্রকাশের প্যাভিলিয়নে বই দেখছিলেন। এখান থেকে প্রকাশিত হয়েছে তার উপন্যাস ‘মৎস্যগন্ধা’।

কথাপ্রকাশেই এদিন এলো শেখ সাদীর দীর্ঘ সময়ের গবেষণার ফসল ‘বঙ্গবন্ধুর অভিধান’। সাদী সাহিত্যের সত্য, ইতিহাসের সত্য আর জনজীবনের সত্য আলাদা করে খুঁজেছেন। বইটিতে বঙ্গবন্ধুর অন্যরকম এক জীবনের খোঁজ দিয়েছেন তিনি। রাজনীতি ও কর্মের বাইরের বঙ্গবন্ধু। সেখানে এসেছেন রবীন্দ্রনাথও। সাদী বলছেন, পাঁচ বছর পর পর রবীন্দ্রনাথের ভাষা ও বিশ্বাসের বৃত্ত বদলেছে। আর বঙ্গবন্ধুর তা বদলেছে দুই বছর পর পর।

বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধু অভিধান’ বইয়ে শেখ সাদী খোঁজ দিয়েছেন, বঙ্গবন্ধুর উচ্চতা কত? কেমন ছিল তাঁর জন্মক্ষণ? গ্রহ-নক্ষত্রের বাছ-বিচারটাই বা কী ছিল?- এমন সব খুঁটি নাটি অজানা তথ্য। দীর্ঘ ২৫ বছরের গবেষণায় বঙ্গবন্ধুর ৫৫ বছরের জীবন এবং তার চারপাশকে ধরেছেন দুই মলাটে। ঘটনার ভেতরে যেমন বঙ্গবন্ধু আছেন। তেমনি আছে, তার জনপদ।

১৪তম দিনে মেলায় নতুন বই এসেছে ২০৩টি। আর চৌদ্দ দিনে নতুন বইয়ের সংখ্যা ২ হাজার ১৯৪টি। এর মধ্যে অন্যপ্রকাশ এনেছে হাসনাত আবদুল হাইয়ের ‘কলকাতা রানাঘাট’। অক্ষর প্রকাশ করেছে শামসুজ্জামান খানের ‘দূরে দূরান্তরে’। ময়ূরপঙ্খি এনেছে ড. মোহাম্মদ হাননানের মুক্তি সংগ্রামের কিশোর ইতিহাস ‘বাংলা ও বাঙালি’।

মূল মঞ্চে আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত শাহজাহান কিবরিয়ার ‘জাতির পিতা বঙ্গবন্ধু’ বইটি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আনজীর লিটন। সভাপতিত্ব করেন সৈয়দ মোহাম্মদ শাহেদ।

বিজ্ঞাপন

এদিনের সকালটাও শুরু হয়েছে শিশু প্রহরে। শিশুচত্বরেও বই বিক্রি হয়েছে বেশ। সিসিমপুরের হালুম, ইকড়ির সঙ্গে আনন্দটাও ছিল বাড়তি। এই চত্বরেই কৈশোর তারুণ্যের মেলায় নালন্দা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীার মেতেছিল বইয়ের বন্ধুত্বে।

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন