বিজ্ঞাপন

দাপটের সঙ্গে দ্বিতীয় দিন শেষ করল টাইগাররা

February 23, 2020 | 4:40 pm

স্পোর্টস ডেস্ক

মিরপুর হোম অব ক্রিকেটে একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে লাগাম মুমিনুল হকের দলের হাতে। এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে সবক’টি উইকেট হারিয়ে সফরকারী জিম্বাবুয়ে সংগ্রহ করে ২৬৫ রান। জবাবে ব্যাট করে নেমে অধিনায়ক মুমিনুল হক এবং নাজমুল হোসেন শান্ত’র অর্ধশতকে দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২৪০ রান। টাইগাররা এখন পর্যন্ত পিছিয়ে আছে ২৫ রানে। মুশফিকুর রহিম ৩১ এবং মুমিনুল ৭৪ রানে অপরাজিত থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছেন।

বিজ্ঞাপন

রোডেশিয়ানদের ২৬৫ রানের জবাবে ব্যাট করতে নেমে টেস্ট খেলতে নেমেছেন সে কথা যেন বেমালুম ভুলে গিয়েছেন দুই বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল এবং সাইফ হাসান। ব্যাট করতে থাকেন পুরো ক্রিকেটের রঙিন ফরম্যাটের মতোই। ফলে যা হবার তাই হলো।

                                                             আরও পড়ুন: দেড় ঘণ্টাও টিকলো না জিম্বাবুয়ে

দলীয় ১৮ রানে নিজের উইকেটটি বিলিয়ে দিয়ে সাজঘরে ফিরে আসেন সাইফ হাসান। পাকিস্তানের সাথে ব্যর্থতার পর তারই ধারবাহিকতা বজার রেখে এই জিম্বাবুয়ে টেস্টেও ফিরলেন মাত্র ৮ রান করে।

বিজ্ঞাপন

এরপর উইকেটে আসেন নাজমুল শান্ত। টেস্ট মেজাজ হারিয়ে তামিম ইকবালের সঙ্গে সমান তালে চালাতে থাকেন ব্যাট। সেই সাথে দুই জনে মিলে এগিয়ে নিয়ে যেতে থাকেন বাংলাদেশের ইনিংসকে।

দল যখনই ভরসা দেখছিল এই জুটির ওপর ঠিক তখনই সব আশাকে হতাশায় পরিণত করে সাজঘরে ফিরে যান তামিম (৪১)। ত্রিপানোর বলে চাকাভার গ্লাভসবন্দি হয়ে অর্ধশতক থেকে ৯ রান দূরে থাকতেই থামে এই ওপেনারের ইনিংস।

কিন্তু উইকেট আগলে ধরে বসে থাকেন নাজমুল হোসেন শান্ত। মুমিনুল হককে সঙ্গে নিয়ে সচল রাখেন রানের চাকা। আর পথিমধ্যে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম অর্ধশতক।

বিজ্ঞাপন

তবে অর্ধশতক তুলে নেওয়ার পর মারমুখী ভঙ্গিতে খেলতে থাকেন শান্ত। যেখানে অর্ধশতক তুলে নিতে খেলেছিলেন ১০৮ বল সেখানে পরের ৩১ বলে নামের পাশে যুক্ত করেছেন ২১ রান। আর এর মাশুল দিতে হয়েছে ৭১ রানে নিজের উইকেট বিলিয়ে দিয়ে। তামিম ফেরার পর মুমিনুলের সঙ্গে ৭৬ রানের জুটি গড়েন শান্ত। তুলে নেন ক্যারিয়ারের প্রথম অর্ধশতকও কিন্তু এরপর চার্লটন শুমার বলে চাকাবাহর হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন দলীয় ১৭২ রানে।

শেষ দিকে অবশ্য অভিজ্ঞ মুশফিকুর রহিমকে সঙ্গী করে দিন কাটিয়ে দেন অধিনায়ক মুমিনুল হক। চতুর্থ উইকেট জুটিতে এই দুই সংগ্রহ করেন ৬২ রান। মিরপুর শের-ই-বাংলায় ২৫ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করবেন মুশফিক এবং মুমিনুল। দ্বিতীয় দিনে বাংলাদেশ দল ব্যাট করেছে ৭১ ওভার। আর সফরকারীদের হয়ে একটি করে উইকেট তুলে নিয়েছেন চার্লটন শুমা, ডোনাল্ড তিরিপানো এবং ভিক্টর নায়াউচি।

এর আগে ৬ উইকেটের খরচায় ২২৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে জিম্বাবুয়ে দিনের শুরুতেই হারায় আগের দিনের অপরাজিত থাকা ব্যাটসম্যান ডোনাল্ড তিরিপানোকে। ব্যক্তিগত ৮ রান করে রাহির শিকার হয়ে ফেরেন তিনি।

সেই রেশ কাটতে না কাটতেই আবার আঘাত হানেন রাহি। এইন্সলে এনডিলোভুকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে শূন্য হাতেই সাজঘরে ফেরান এই পেসার। সেই সঙ্গে নিজের ঝুলিতে পুরেন ৪র্থ উইকেট।

বিজ্ঞাপন

এরপর উইকেটে আসেন অভিষিক্ত চার্লটন শুমা। কিন্তু অভিষেক ম্যাচেই তাঁকে খালি হাতে ফেরান তাইজুল। তাইজুলের স্পিন ঘূর্ণিতে এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন শুমা।

জিম্বাবুয়ের উইকেটের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন তাইজুল। রেগিস চাকাভাকে নাইম হাসানের তালুবন্দি করে মাঠছাড়া করেন এই স্পিনার। ফলে ২৬৫ রানেই থেমে যায় রোডেশিয়ানদের রানের চাকা।

দলের হয়ে সর্বোচ্চ ১০৭ রানের ইনিংস খেলেন অধিনায়ক ক্রেইগ আরভিন (১০৭)। আর টাইগারদের হয়ে চারটি করে উইকেট নেন আবু জায়েদ রাহি এবং নাইম হাসান।

বাংলাদেশ একাদশ-

তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেটরক্ষক), নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, এবাদত হোসেন।

জিম্বাবুয়ে একাদশ-

প্রিন্স মাসভাউরে, কেভিন কাসুজা, ক্রেইগ আরভিন (অধিনায়ক), ব্র্যান্ডন টেলর, টিমিসেন মারুমা, সিকান্দারা রাজা, রেগিস চাকাভা (উইকেটরক্ষক), চার্লটন শুমা, ডোনাল্ড তিরিপানো, এইন্সলে এনডিলোভু, ভিক্টর নায়াউচি।

সারাবাংলা/এনএ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন