বিজ্ঞাপন

গভীর রাজনৈতিক সংকটে মালয়েশিয়া

February 28, 2020 | 5:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে মাহাথির মোহাম্মদ রাজার কাছে পদত্যাগ পত্র পেশ করার পর রাজার অনুরোধে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। তারপর বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) তিনি ঘোষণা দেন, সোমবার (২ মার্চ) দেশটির পার্লামেন্টে এক বিশেষ অধিবেশনের মাধ্যমে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

বিজ্ঞাপন

কিন্তু, মাহাথিরের সেই পরিকল্পনার অনুমোদন দেননি দেশটির রাজা। আর রাজার অনুমোদন ব্যতীত পার্লামেন্টের বিশেষ অধিবেশন আয়োজন সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন পার্লামেন্টের স্পিকার মোহাম্মাদ আরিফ ইবনে ইউসুফ। তাই, নতুন প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন জোটের সঙ্গী রাজনৈতিক দলগুলোর রদবদল নিয়ে এক গভীর রাজনৈতিক সংকটের মুখে মালয়েশিয়া।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ রিআয়াতুদ্দিন আহমদ শাহ্‌ এক বিবৃতিতে জানিয়েছেন, সংসদ নয়, তিনি নিজেই ঠিক করবেন কে হবেন মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী।

মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ রিআয়াতুদ্দিন আহমদ শাহ্‌

এদিকে, মাহাথিরের রাজনৈতিক দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া (পিপিবিএম) হঠাৎ এক ঘোষণায় জানিয়েছে, মুহিইদ্দিন ইয়াসিন দলটির প্রধান হিসেবে মনোনীত হয়েছেন। পার্টির পক্ষ থেকে তিনিই পরবর্তী প্রধানমন্ত্রী পদের জন্য লড়বেন।

বিজ্ঞাপন

এর আগে, পিপিবিএম পার্টির পক্ষ থেকে বলা হয়েছিল, মাহাথিরই যেনো পরবর্তী প্রধানমন্ত্রী পদে থাকেন। মাহাথির তখন বলেছিলেন, পার্লামেন্টের বিশেষ অধিবেশনে যদি তার ওপর সদস্যরা আস্থা রাখেন, তাহলে তিনি পার্টির প্রস্তাব ভেবে দেখবেন।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) রাজার ঘোষণার সঙ্গেসঙ্গেই পিপিবিএম তাদের আগের অবস্থান থেকে সরে এসে নতুন পার্টি প্রধান ও প্রধানমন্ত্রী পদের জন্য তাদের পার্টির প্রার্থীর নাম ঘোষণা করেছে।

অন্যদিকে, মালয়েশিয়ার সর্বশেষ জাতীয় নির্বাচনে বিজয়ী জোট পাকাতান হারাপানের (পিএইচ) আরেক জোটসঙ্গী আনোয়ার ইব্রাহীম আল জাজিরাকে জানিয়েছেন, রাজার দেওয়া সিদ্ধান্ত তার পক্ষে মানা কঠিন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, মালয়েশিয়ায় সদ্য বিলুপ্ত রাজনৈতিক জোট পাকাতান হারাপানের (পিএইচ) পক্ষ থেকে মাহাথিরের পর প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহীমকে মনোনীত করা হয়েছিল। এখন চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর ভার নিজের কাঁধে তুলে নিয়ে মালয়েশিয়ার রাজা এই রাজনৈতিক সংকট থেকে বের করে আনতে পারেন কি না, তাই দেখার বিষয়।

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন