বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে কমবে চীনা মিডিয়াকর্মীর সংখ্যা

March 3, 2020 | 3:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে কর্মরত চীনা মিডিয়াকর্মীদের সংখ্যা কমিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (২ মার্চ) দেশটির সরকারি কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত জানিয়েছে। চীনের রাষ্ট্র মালিকানায় থাকা মিডিয়া আউটলেটগুলো এই সিদ্ধান্তকে প্রতিহিংসা পরায়নতা এবং দীর্ঘদিনের সংবাদকর্মী নিপীড়নের একটি নতুন রূপ হিসেবে উল্লেখ করেছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (৩ মার্চ) যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে রাজনৈতিক নিপীড়ন বলে উল্লেখ করেছে বেইজিং। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সিদ্ধান্তের ফলে দ্বি পাক্ষিক সম্পর্কে টানাপোড়েন তৈরি হতে পারে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমগুলোর অবস্থা শোচনীয়। এক দশক আগেও তাদের যে মান ছিল তারা তা হারিয়ে ফেলেছে। স্নায়ুযুদ্ধের সময়কার সোভিয়েত গণমাধ্যমগুলোর প্রতিচ্ছবি হয়ে উঠেছে তারা।

এদিকে, মার্চের ১৩ তারিখ থেকে যুক্তরাষ্ট্রে কর্মরত জিনহুয়া নিউজ এজেন্সি, চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন), চীনা রেডিও ইন্টারন্যাশনাল এবং চীনা ডেইলি ডিস্ট্রিবিউসন কোরের ১৬০ কর্মীর স্থলে ১০০ জন করে ফেলবে দেশটি।

বিজ্ঞাপন

বেইজিংয়ে নিযুক্ত জাতিসংঘের দূত বলেছেন, যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ নেওয়া উচিত হয়নি।

প্রসঙ্গত, গত মাসে রিয়েল সিক ম্যান ইন এশিয়া শিরোনামে একটি রিপোর্ট প্রকাশের পর ক্ষমা না চাওয়ায় ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকের ভিসা বাতিল করে চীন। এর আগেও, একজন রিপোর্টারের প্রয়োজনীয় কাগজপত্র থাকা স্বত্তেও তার ভিসা নবায়ন না করে দেশে ফেরত পাঠিয়েছিল চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন