বিজ্ঞাপন

তামিমরা এভাবেই ঘুরে দাঁড়ান…

March 3, 2020 | 5:15 pm

স্পোর্টস ডেস্ক

কার্ল মুম্বার করা ম্যাচের প্রথম বলটা হাঁকানোর মতোই ছিল। অফস্ট্যাম্পে পিচ করে হাফভলি মতো হয়েছিল। কিন্তু তামিম ইকবাল সলিড ডিফেন্স খেললেন। প্রথম ৮ বলে বাঁহাতি ক্রিকেটার তুলতে পেরেছেন ১ রান। এই তামিমই আজ মাঠ ছেড়েছেন ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস খেলে।

বিজ্ঞাপন

আগের রেকর্ডটিও অবশ্য তারই ছিল। ২০০৯ সালের আগস্টে বুলাওয়েতে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ১৫৪ রান করেছিলেন। মুশফিকুর রহিম, সাকিব আল হাসানরা পরে ব্যক্তিগত সর্বোচ্চ রানের এই রেকর্ড ছাড়িয়ে যেতে পারেননি। তামিম আজ নিজেই ছাড়িয়ে গেলেন নিজেকে।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৩৬ বল খেলে করেছেন ১৫৮ রান। বাঁহাতি তারকার রেকর্ডে বাংলাদেশেরও রেকর্ড হয়েছে। শেষ পর্যন্ত ৩২২ রানের সংগ্রহ পেয়েছে মাশরাফি বিন মুর্ত্তজার দল, জিম্বাবুয়ের বিপক্ষে যা বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড।

তামিম আজ ইনিংসে চার হাঁকিয়েছেন ২০টি, ছক্কা ৩টি। ইনিংসের শুরু আর শেষের সময়টাতে অভিজ্ঞ ওপেনার ছিলেন ভয়ঙ্কর। ফিফটি পূর্ণ করেছেন ৪২ বলে। এই ৫০ রানের ৪০’ই নিয়েছেন বাউন্ডারি থেকে (১০টি চার)। সেঞ্চুরির পর ৩০ বল খেলে করেছেন ৫৭ রান।

বিজ্ঞাপন

অথচ কী কঠিন সময়ের মধ্য দিয়েই না যাচ্ছিলেন। বিশ্বকাপ থেকে রঙিন পোশাকের ক্রিকেটে স্ট্রাইক রেট ভালো হচ্ছিল না। পাওয়ার প্লেতে বেশি ডট খেলা নিয়ে সমালোচকরা জর্জরিত করেছেন বাঁহাতি ক্রিকেটারকে। দেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল ব্যাটসম্যানটিকে কটুকথাও হজম করতে হচ্ছিল বারবার।

সামাজিক যোগাযোগমাধ্যমে তুলকালাম চলছিল তামিমকে নিয়ে। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে ‘চাপ’ দেওয়া হচ্ছিল। একদিন আগে বিব্রতকর এক অভিজ্ঞতাও হয়েছে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহককে।
জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২৪ রানে আউট হয়ে ড্রেসিংরুমে ফিরছিলেন। গ্যালারী থেকে তাকে অশ্লিল ভাষায় গালিগালাজ শুরু করেন এক দর্শক। পরে বিষয়টি থানা-পুলিশ পর্যন্ত গড়িয়েছে। এতকিছু মাথায় চেপে আজ কী দুর্দান্ত ইনিংসটিই না খেললেন তামিম।

কিংবদন্তিরা বুঝি এভাবেই ঘুড়ে দাঁড়ায়!

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন