বিজ্ঞাপন

‘মার্কিন সেনাবাহিনী চীনে করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে’

March 13, 2020 | 1:48 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লি জিয়ান দাবি করেছেন, মার্কিন সেনাবাহিনীর ষড়যন্ত্র করে তাদের দেশে করোনাভাইরাস পাঠিয়ে থাকতে পারে, যা পরবর্তীতে হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবার (১২ মার্চ) এক টুইটার বার্তায় তিনি এমন দাবি করেছেন। এ নিয়ে চীন ও মার্কিন বাকযুদ্ধ দ্বিগুন আকার ধারণ করেছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার (১১ মার্চ) যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রেইন বলেছিলেন, করোনাভাইরাস মোকাবিলায় চীনের ধীরগতির কারণেই সারাবিশ্ব দুইমাস ভুক্তভোগী হয়েছে। ভাইরাস মোকাবিলায় চীনের পূর্বপ্রস্তুতি প্রয়োজন ছিল। তাছাড়া ভাইরাস সংক্রান্ত তথ্যের অবাধ প্রবাহ বাধাগ্রস্থ করেও চীন অপরাধ করেছে।

ওব্রেইনের ওই বক্তব্যে চীনের জন্য বিব্রতকর উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চীনে করোনাভাইরাস মার্কিন সেনাবাহিনীর মাধ্যমে ছড়িয়েছে বলে দাবি করেছেন। এছাড়াও, তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রই তথ্যের অবাধ প্রবাহ বাধাগ্রস্থ করে।

তবে ওই টুইটার বার্তায় তিনি কিসের ভিত্তিতে উহানে করোনাভাইরাস ছড়ানোর দায় মার্কিন সেনাবাহিনীকে দিচ্ছেন তা অবশ্য উল্লেখ করেননি।

বিজ্ঞাপন

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র গেং সু আং মার্কিন কর্মকর্তাদের অনৈতিক এবং দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছেন। বৃহস্পতিবার (১২ মার্চ) মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সংবাদকর্মীরা নিরাপত্তা উপদেষ্টা ওব্রেইনের মন্তব্য নিয়ে গেংয়ের দৃষ্টি আকর্ষণ করলে তিনি ওইসব কথা বলেন।

গেং সু আং আরও বলেন, যুক্তরাষ্ট্রের উচিত হবে কথা বলে অযথা শক্তি অপচয় না করে ওই শক্তি দিয়ে করোনাভাইরাস মোকাবিলা করা।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন