বিজ্ঞাপন

রাজধানীর মোড়ে মোড়ে পুলিশের কঠোর পাহারা

March 26, 2020 | 4:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে ‘অঘোষিত’ লকডাউনে আইনশৃঙ্খলা বাহিনী ও সশস্ত্র বাহিনীর সদস্যরা কঠোর অবস্থান নিয়েছে। লোকজনের ভিড় ঠেকাতে রাজধানীর মোড়ে মোড়েও পুলিশ সদস্যরা কঠোরভাবে পাহারা দিচ্ছেন, তল্লাশি করছেন সন্দেহভাজনদের ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজধানীর দয়াগঞ্জ মোড়, যাত্রাবাড়ি, ধোলাই পাড়, জুরাইন, মতিঝিল, শাহবাগ, নীলক্ষেত, কারওয়ান বাজারসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে এসব চিত্র দেখা যায়।

বৃহস্পতিবার সকাল ১০টা। পুরান ঢাকার দয়াগঞ্জ মোড়। চৌরাস্তার চারদিকে পুলিশ ব্যারিকেড বসানো হয়েছে। সহজে কোনো গাড়ি ব্যারিকেড পার হয়ে যেতে পারছে না। রিকশা চলাচলের জন্য রাস্তা রাখা হয়েছে। শুধুমাত্র জরুরি প্রয়োজন ছাড়া কেউ ছাড় পাচ্ছেন না।

দেখা যায়, একজন মোটরসাইকেল আরোহী এলে তাকে আটকে দেয় পুলিশ। পুলিশ জানতে চায়, তিনি কোথায় বের হয়েছেন? লোকটি জানালেন, এমনি বের হয়েছেন। সঙ্গে সঙ্গে পুলিশের এক সদস্য তাকে লাঠি দিয়ে বাড়ি দিলেন। লোকটিও সরি বলে ফিরে চলে গেলেন।

বিজ্ঞাপন

আরেকজন বয়স্ক লোক বাজার নিয়ে আসছিলেন কিন্তু মুখে মাস্ক নেই। এজন্য তাকেও আটকে দেয় পুলিশ। সেখানে থাকা গেন্ডারিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মামুনুর রশিদ বলেন, ‘কাউকে ছাড় নয়। অযথা যারা ঘুরে বেড়ায় তাদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানো হচ্ছে।’

সকাল সাড়ে ১০টা রাজধানীর যাত্রাবাড়ি চৌরাস্তা এলাকা। ব্যাগ-বস্তা নিয়ে কিছু লোক দাঁড়িয়ে আছেন। গন্তব্য তাদের গ্রাম। কিন্তু কোনো গাড়ি নেই। রফিক নামে তাদের একজন জানালেন, তিনি ২০ বছর ধরে এই সড়ক দিয়ে চলাচল করেন। তবে এরকম অবস্থা কোনো দিন চোখে পড়েনি। মাঝেমধ্যে দু’একটি পিকআপ চলাচল করছে মালামাল পরিবহন করছেন। সেগুলো থামিয়ে লোকজন যাওয়ার চেষ্টা করছেন তবে পুলিশ বাঁধা দিচ্ছে।

বিজ্ঞাপন

সায়েদাবাদ এলাকায় দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশের সার্জেন্ট গোলাম রাব্বানী বলেন, ‘কোনো গাড়ি যেন চলাচল করতে না পারে সেজন্য পাহারা দেওয়া হচ্ছে।’

মতিঝিলের আরামবাগ এলাকায় দেখা যায়, কয়েকজন লোককে আটকে পুলিশ জেরা করছেন। তারা কেন বাইরে বের হয়েছেন, কোথায় যাচ্ছেন, মুখে মাস্ক নেই কেন এসব জিজ্ঞেস করছে পুলিশ। এতে অনেকে ‘সরি’ বলে আর বের হবেন না বলে চলে যাচ্ছেন। আবার অনেককে কঠোর ভাষায় সাবধান করে ছেড়ে দিয়েছে পুলিশ।

কারওয়ান বাজারের সোনারগাঁও মোড়ে দেখা যায়, যাদের মাস্ক পড়া নেই তাদের ধরে মাস্কের দোকানে পাঠানো হচ্ছে। কেউ বাজার করে ফেরার পথে পুলিশের জেরার মুখে পড়ছেন। গাড়ি তো নেই বললেই চলে। যেসব গাড়ি চলছে সেগুলো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নয়তো গণমাধ্যমের। এছাড়া কোনো গণপরিবহন চলছে না।

বিজ্ঞাপন

রাজধানীর শাহবাগের চিত্রও একই। এই মোড়ে যে কয়েকটি গাড়ি চলাচল করতে দেখা গেছে তার সবই অ্যাম্বুলেন্স। রোগী নিয়ে অনেকে এসেছেন। দুই-চারটা রিকশাও চলতে দেখা গেছে এই সড়কে। এখানেও পুলিশের তল্লাশি করতে দেখা গেছে।

এদিকে পুরান ঢাকার অনেক জায়গায় এখনো লোকজনকে অযথা ঘোরাফেরা করতে দেখা গেছে। তাদের নেই কোনো করোনা প্রতিরোধী ব্যবস্থা। চলাফেরাও করছেন অবাধে।

তল্লাশির বিষয়ে জানতে চাইলে ডিএমপির গণমাধ্যম শাখার উপ কমিশনার মাসুদুর রহমান সারাবাংলাকে বলেন, ‘যেহেতু সরকার নির্দেশনা দিয়েছেন নগরবাসীকে ঘরে থাকার জন্য, তাই সবাইকে ঘরে রাখতেই পুলিশের এ অবস্থান। সব মিলিয়ে পুলিশ কঠোর অবস্থানে রয়েছে। একটাই উদ্দেশ্য সবাই ঘরে অবস্থান করুক।’ জাতীয় এ স্বার্থে সবাইকে আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তার জন্যও আহ্বান জানান তিনি।

সারাবাংলা/ইউজে/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন