বিজ্ঞাপন

মোবাইল ব্যাংকিং চালু রাখার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

April 12, 2020 | 4:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রফতানিমুখি শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের বেতন-ভাতাদি পরিশোধের জন্য মোবইল ব্যাংকিং সেবা চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে এজেন্ট পয়েন্টগুলোতে প্রয়োজনীয় পরিমাণ নগদ অর্থের যোগান নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে বলা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশে সেবা প্রদানকারী সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

চিঠির অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সিনিয়র সচিব ও সেবা বিভাগের সচিব, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ও অর্থ বিভাগের সচিব এবং ইনসপেকটর জেনারেল অব পুলিশ (আইজিপি)‘র কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের কারণে সচল ফতানিমুখী শিল্প-প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতাদি প্রদানের জন্য সরকার আর্থিক প্রণোদনার (সহজ শর্তে ঋণ/বিনিয়োগ) প্যাকেজ ঘোষণা করেছে। প্রণোদনার অর্থ শ্রমিক/কর্মচারীদের নিজ মোবাইল হিসাবের মাধ্যমে বিতরণ করা হবে। সে জন্য সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডার সিস্টেম, ডিস্ট্রিবিউশন ও এজেন্ট চ্যানেল নিরবচ্ছিন্ন ও সচল রাখতে হবে। পাশাপাশি এজেন্ট পয়েন্ট সমূহে প্রয়োজনীয় পরিমাণ নগদ অর্থের যোগান নিশ্চিত করতে হবে।

এ ছাড়াও চিঠিতে, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের সেবাসমূহ আবশ্যকীয় পরিসেবা হিসেবে গণ্য করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। অবিলম্বে এটি কার্যকর হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এর আগে, গত ৬ এপ্রিল সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারিদের বেতন ভাতা বেতন-ভাতাদি প্রদানের জন্য মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাব খোলার নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় আগামী ২০ এপ্রিলের মধ্যে এই হিসাব খোলার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে শ্রমিক কর্মচারীদের বলা হয়েছে। কিন্তু ব্যাংক ও এমএফএস এর মাধ্যমে হিসাব খুলতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক। এতে করে অনেক শ্রমিক কর্মচারীর ব্যাংক হিসাব খুলতে পারছিলেন না।

বিজ্ঞাপন

এ অবস্থায় গত ৮ এপ্রিল বাংলাদেশ ব্যাংক আরেকটি নতুন সার্কুলার জারি করেছে। যেখানে বলা হয়েছে এনআইডি না থাকলে জন্ম নিবন্ধন সনদ দিয়েও ব্যাংক ও এমএফএস হিসাব খোলা যাবে।

উল্লেখ্য দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের সরকার ৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এ টাকা দিয়ে শ্রমিক কর্মচারিদের বেতন ভাতা দেওয়া হবে। এ জন্য এরইমধ্যে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ৪ হাজার ২০০ কোটি টাকা শ্রমিক কর্মচারীদের বেতনভাতা সরাসরি শ্রমিকদের ব্যাংক হিসাবে দেওয়া হবে। আর যাদের ব্যাংক হিসাব নেই তাদের মোবাইলে বেতন ভাতার টাকা পাঠিয়ে দেবে বাংলাদেশ ব্যাংক।

সারাবাংলা/জিএস/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন