বিজ্ঞাপন

করোনায় খাদ্য ও সেবা সহায়তা দিচ্ছে ‘সেবা সমন্বয়’

April 15, 2020 | 9:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে দুর্গতদের খাদ্য সহায়তা দিচ্ছে ‘সেবা সমন্বয়’। আগ্রহী যেকোনো ব্যক্তি বা সংগঠনের কাছ থেকে খাদ্য পণ্য বা আর্থিক সহায়তা সংগ্রহ করছে তারা। পরে সেগুলো বিতরণ করছে অভাবীদের মধ্যে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের জন্য যেসব স্বেচ্ছাসেবী সংগঠন সেবা দিয়ে যাচ্ছে, তাদের কাজের সমন্বয়ও করছে এই প্ল্যাটফর্মটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ এপ্রিল) ‘সেবা সমন্বয়’ উদ্যোগে যুক্ত কয়েকজনের সঙ্গে কথা হয় সারাবাংলার। তারা জানান, যেসব স্বেচ্ছাসেবী সংগঠনের যৌথতায় ‘সেবা সমন্বয়’ উঠেছে সেগুলো হলো— চিন্তার চাষ, ডিবেট ফর হিউম্যানিটি (ডিএফএইচ), রাইজিং ইউথ কাউন্সিল, হিউম্যানিটি ফাউন্ডেশন, ন্যাশনাল কংগ্রেস অব ভলান্টিয়ার্স (এনসিভি)।

প্ল্যাটফর্মটির সঙ্গে যুক্ত জাহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, সারাদেশে এখন বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন কাজ করছে। একই স্থানে বারবার ত্রাণ সামগ্রী বা খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। ফলে কেউ একাধিকবার সহায়তা পাচ্ছেন, কেউ একেবারেই সহায়তা পাচ্ছেন না। আমরা তাই সবগুলো উদ্যোগকে এক জায়গায় যুক্ত করতে চাই। কিংবা যে সংগঠনগুলো খাবার বা ত্রাণ দিচ্ছে, তাদের তথ্য দিয়ে সহযোগিতা করতে চাই।

বিজ্ঞাপন

জাহিদুল বলেন, গতকাল ঠাকুরগাঁও থেকে একজন কল করে খাদ্য সহয়তা চেয়েছেন। আমরা সরাসরি সেখানে খাবার পৌঁছে দিতে পারব না। তাই ঠাকুরগাঁওয়ে কাজ করে— এমন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ করে সেখানে ত্রাণ পৌঁছে দেওয়ার চেষ্টা করছি। আবার ধরুন ঢাকার কমলাপুরেই অসংখ্য সংগঠন খাবার বা ত্রাণ দিচ্ছে। কিন্তু পাশেই অনেকেই না খেয়ে আছেন। আর্থাৎ যারা ত্রাণ দিচ্ছেন, তাদের আমরা জানিয়ে দেওয়ার চেষ্টা করছি কোন যায়গায় ত্রাণ দিতে হবে।

ফেসবুকে ‘সেবা সমন্বয়’ নামে প্ল্যাটফর্মটির একটি গ্রুপ রয়েছে। ৫ এপ্রিল খোলা এই গ্রুপটিতে সদস্য রয়েছে প্রায় চারশ। গ্রুপটিতে এই প্ল্যাটফর্মটির পরিচয় সম্পর্কে বলা হয়েছে, ‘সেবা সমন্বয়- স্বেচ্ছাসেবাকে এগিয়ে নেওয়ার পাশাপাশি স্বেচ্ছাসেবাকে ব্রত করে অগ্রসরমান সব ব্যক্তি/ সমষ্টি/ সংগঠনের পারস্পরিক কার্যক্রম জানা ও তথ্য সহায়তার মাধ্যমে সব স্বেচ্ছাসেবকদের সহযোগিতার একটি সাধারণ প্ল্যাটফর্ম।’

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঢাকা শহরের অসহায় যে কেউ তাদের সঙ্গে যোগাযোগ করলে তাদের জন্য খাদ্য সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে। একেকটি সহায়তা প্যাকেজে রয়েছে ৫ কেজি চাল, আধা কেজি ডাল, ২ কেজি আটা, ২ কেজি আলু, আধা লিটার তেল, ১ কেজি চিড়া ও ১ কেজি লবণ।

বিজ্ঞাপন

‘সেবা সমন্বয়ে’র সদস্যরা জানিয়েছেন, জাহিদুল ইসলাম (০১৭১৭৪০০৮৭১), মো. মামুন হোসেন (০১৫১৫২৫৯২৭৫), এস এম শাহরিয়ার (০১৬৭৭২৮৫৫৫৩), মাহদি শুভ (০১৭৯৫৮৬৯১৭৭), অর্ঘ্য অর্পন দাশ (০১৬৮০৭৬২২৫৬) ও জুবায়ের আহমেদের (০১৭৫৮৯৭৫০৫৪) নম্বরে কল করে সহায়তা পাওয়া যাবে। একইসঙ্গে সহায়তা করতেও এসব নম্বরে যোগাযোগ করা যাবে।

সেবা সমন্বয়কে সরাসরি আর্থিক সহায়তা পাঠাতে

ব্যাংক হিসাব নাম: ডিবেট ফর হিউম্যানিটি সোসাইটি, হিসাব নম্বর ১৬৪.১২০.৭৬১, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড।

বিকাশ: ০১৯১১২২৮৮৪৩ অথবা ০১৬৭০২১৩৭০৭

বিজ্ঞাপন

রকেট: ০১৯১১২২৮৮৪৩৩ অথবা ০১৭১৭৪০০৮৭১৯

নগদ: ০১৭১৭৪০০৮৭১ অথবা ০১৬৭০২১৩৭০৭

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন