বিজ্ঞাপন

হাসপাতালে যেতে হচ্ছে না, ভিডিও কলেই মিলছে চিকিৎসা

April 20, 2020 | 7:52 pm

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর হাসপাতালগুলোর চিত্র বদলে গেছে। আগে যেখানে রোগী আসা-যাওয়ার ব্যস্ততা থাকতো আউটডোর জুড়ে। এখন বেশ ফাঁকা এবং নীরবতা। সরকারি বেসরকারি হাসপাতালগুলোয় সমান চিত্র দেখা যাচ্ছে গত কয়েক সপ্তাহ ধরে। এমন অবস্থায় টেলিমেডিসিন সেবা নিতে পরামর্শ বিশেষজ্ঞ ডাক্তারদের। ল্যাবএইড, অ্যাপলোসহ অনেক হাসপাতাল এখন টেলিমেডিসিন সেবা চালু করেছে। অনলাইন ও অ্যাপে পাওয়া যাচ্ছে টেলিমেডিসিন সেবা।

বিজ্ঞাপন

করোনা সংক্রান্ত সরকারি ওয়েবসাইটে অলওয়েল, জিয়ন, প্রাভা, বেস্ট এইড, টনিক, ডাক্তার দেখাও, মায়া, মনের বন্ধু, যত্নসহ ২০টি বেসরকারি টেলিমেডিসিন সেবার তালিকা দেওয়া হয়েছে।

পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোও এখন টেলিমিডিসিন সেবা চালু করেছে। এর মধ্যে ল্যাবএইডও রয়েছে।

ল্যাবএইড ২৩ জন বিশেষজ্ঞ ডাক্তার দিয়ে টেলিমেডিসিন সার্ভিস চালু রেখেছে। বিকাশ ও বা যেকোন মোবাইল পেমেন্টের মাধ্যমে রোগীরা ডাক্তারদের সঙ্গে সরাসরি সংযুক্ত হয়ে স্বাস্থ্যসেবা নিতে পারবেন।

বিজ্ঞাপন

ল্যাবএইড হাসপাতাল এক্সিকিউটিভ ডিরেক্টর সাকিফ শামীম সারাবাংলাকে বলেন, ‘মোবাইল ব্যাংকিয়ের মাধ্যমে পেমেন্টে করে রোগী ডাক্তার দেখাতে পারবেন। পেমেন্ট শেষ হলে সিরিয়াল নাম্বার এবং তারিখ পাবেন রোগী এরপর নির্ধারিত দিনে পছন্দের ডাক্তারের মুখোমুখি হতে পারবেন ভাইবার হোয়াটঅ্যাপ বা যে কোনো ভিডিও কলে।

ভিডিও কানসালটেশন শেষে প্রেসক্রিপশনের সফট কপি রোগীর মোবাইলে পাঠিয়ে দেওয়া হয় জানান ল্যাবএইড ডিরেক্টর সাকিফ শামীম। একইভাবে বেসরকারি বেশ কিছু হাসপাতাল তাদের টেলিমেডিসিন সেবা এখন সক্রিয় করেছে। করোনা রোগীদের ঘরে বসে চিকিৎসা ও প্রয়োজনীয় পরামশ দিতে স্বেচ্ছাসেবী টেলিমিডিসিন সেবা দেখা গেছে।

বেসরকারি টেলিমেডিসিন সেবা অলওয়েল বিডি’র ডিরেক্টর কনসালটেন্ট ডা. সালাহ উদ্দিন মাহমুদ জানান, করোনা পরিস্থিতিতে হাসপাতালে যাওয়ার আগে ঘরে বসে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করে জেনে নিন আপনার আসলেই হাসপাতাল যেতে হবে না ঘরে বসেই চিকিৎসা সেবা সম্ভব।

বিজ্ঞাপন

অনলাইনভিত্তিক টেলিমেডিসিন সেবার পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকদের স্বেচ্চাসেবী কয়েকটি প্লাটফর্মও এগিয়ে এসেছে করোনা চিকিৎসা সেবা পরামর্শ দিতে ।

ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতলের ভাসকুলার সার্জন ডা. সাকলায়েন রাসেল জানান, তারা ১০ জন ডাক্তার প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পযন্ত সাধারণ রোগীদের সব ধরনের স্বাস্থ্য তথ্য ও চিকিৎসা বিনামূল্যে দিয়ে থাকি। হোয়াটঅ্যাপে রোগীরা সংযুক্ত হতে পারবেন।

বেসরকারি টেলিমেডিসিন সেবা আস্ক ডক্তর অ্যাপ-এর উপদেষ্টা ডা. মুহিবুর রহমান রাফি জানান, তারা অ্যাপের মাধ্যমে প্রতিদিন হাজার হাজার রোগীর চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন

করোনার জন্য বেসরকরি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান প্রাভা হেলথে টেলিফোনের পাশাপাশি ভিডিও সংযোগের মাধ্যমে বাসায় থেকে চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন রোগীরা। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রাভা হটলাইন (১০৬৪৮) নম্বরে কল করতে পারবেন আগ্রহীরা। আবার কারও দরকার হলে প্রাভার কর্মীরা বাসা থেকে নমুনা সংগ্রহ করবেন, পৌঁছে দেবেন ওষুধও।

বিজ্ঞাপন

প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী সিল্ভানা সিনহা বলেন, ‘ব্যক্তিগত চিকিৎসা পরামর্শ নেওয়া রোগীদের ভিডিও সংযোগে পরামর্শ নিতে উৎসাহিত করা হলেও ইমার্জেন্সি ও বহির্বিভাগের অন্যান্য সেবা চালু থাকবে।’

এদিকে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা দিতে টেলিমেডিসিন পদ্ধতিতে স্বাস্থ্যসেবা দিতে শুরু করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।

২০ এপ্রিল সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত দায়িত্বপ্রাপ্ত ১১ জন চিকিৎসক শ্রমিকদের করোনাভাইরাসসহ সকল রোগের চিকিৎসা দিচ্ছেন মোবাইল ফোনে।

সারাবাংলা/এসএ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন