বিজ্ঞাপন

গবেষণাগার নয়, করোনাভাইরাসের উৎপত্তি প্রাণীদেহ: ডব্লিউএইচও

April 21, 2020 | 7:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

গবেষণাগার থেকে নভেল করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে এমন দাবির কোন প্রমাণ নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ভাইরাস অন্য প্রাণীদেহ থেকেই মানুষের শরীরের সংক্রমিত হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ফাদেলা শাইব বলেন, এখন পর্যন্ত যত প্রমাণ পাওয়া গেছে তার সবগুলোই নির্দেশ করছে— নভেল করোনাভাইরাস অন্য প্রাণীদেহ থেকে সংক্রমিত হয়েছে। পরীক্ষাগারে এ ভাইরাস তৈরির কোন প্রমাণ নেই।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নভেল করোনাভাইরাস চীনের উহান শহরের একটি গবেষণাগারে সৃষ্ট বলে অভিযোগ করে আসছেন। গত সপ্তাহে তিনি বলেছিলেন, চীনের উহান শহরের একটি গবেষণাগার থেকে এ ভাইরাসটির উৎপত্তি কি না এটি খতিয়ে দেখা হচ্ছে। ডোনাল্ড ট্রাম্পের এমন দাবির বিষয়ে প্রশ্ন করা হলে ফাদেলা শাইব এ জবাব দেন।

তবে যুক্তরাষ্ট্রের এমন দাবি বরাবর প্রত্যাখ্যান করে আসছে চীন। চীনের পক্ষ থেকে বলা হয়, এমন ভাইরাস তৈরি করার সক্ষমতা পৃথিবীর কোন পরীক্ষাগারের নেই। যুক্তরাষ্ট্রের দাবির কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই।

বিজ্ঞাপন

এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবিকে নাকচ করলো স্বয়ং জাতিসংঘের স্বাস্থ্য কার্যক্রম— বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকেই করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। পরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের প্রায় সবকটি দেশে। নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে এ পর্যন্ত ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

করোনা:  লাইভ আপডেট

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন