বিজ্ঞাপন

৬ নাবিকের শরীরের তাপমাত্রা বেশি, জাহাজের খালাস বন্ধ

April 27, 2020 | 8:45 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা (বাগেরহাট): মোংলা বন্দরে আসা একটি জাহাজের ক্যাপ্টেনসহ ছয় নাবিকের শরীরের তাপমাত্রা বেশি পাওয়া গেছে। এ কারণে তাদের জাহাজেই কোয়ারেনটাইনে থাকতে বলা হয়েছে। জাহাজের পণ্য খালাসও বন্ধ করে দিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা।

বিজ্ঞাপন

সোমবার (২৭ এপ্রিল) দুপুরে এমভি ট্যাং হ্যাং জিয়ান হাই নামক জাহাজটি কয়লা নিয়ে খালাসের জন্য মোংলা বন্দর চ্যানেলে প্রবেশ করে। জাহাজের যে ছয় জনের তাপমাত্রা বেশি পাওয়া গেছে, তারা সবাই চীনা নাগরিক।

স্থানীয় স্বাস্থ্য অধিদফতরের পোর্ট হেলথ বিভাগের প্রধান চিকিৎসক সুফিয়া বেগম জানান, বন্দরে আসা সব জাহাজের সব ক্রু’র শারীরিক পরীক্ষা করা হয়। নিয়মিত এই পরীক্ষার সময় এই জাহাজের ক্যাপ্টেন ও পাঁচ নাবিকের শরীরের তাপমাত্রা বেশি পাওয়া গিয়েছিল। সে কারণে তাদের জাহাজে কোয়ারেনটাইনে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত পণ্য খালাসের কাজও বন্ধ রাখা হয়েছে।

ডা. সুফিয়া জানান, আগামীকাল মঙ্গলবার (২৮ এপ্রিল) ফের সবার শারীরিক পরীক্ষা করা হবে। কালও তাদের শরীরের তাপমাত্রা বেশি পাওয়া গেলে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হবে এবং খুলনায় পাঠানো হবে।

বিজ্ঞাপন

বন্দর সূত্রে জানা গেছে, জিয়ান হাই জাহাজটি ইন্দোনেশিয়া থেকে মেসার্স শাহারা এন্টারপ্রাইজের কয়লা নিয়ে আসছিল। বন্দরের চ্যানেল হাড়বাড়িয়া এলাকায় জাহাজটি অবস্থান নেয়। পরে পণ্য খালাসের জন্য শ্রমিক পাঠায় ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স গ্রিন এন্টারপ্রাইজ। একইসঙ্গে জাহাজের সবার স্বাস্থ্য পরীক্ষাও করা হয়। এসময় ছয় জনের শরীরের তাপমাত্রা বেশি পাওয়ায় খলাসের কাজ শুরু না করে শ্রমিকদের ফিরিয়ে আনা হয়।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট মের্সাস সুলতান শিপিংয়ের ব্যবস্থাপক মাহমুদুল হক রাজু জানান, ২৪ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে আসে জাহাজটি। স্বাস্থ্য বিভাগের পরামর্শ অনুযায়ী জাহাজের পণ্য খালাস, শ্রমিক গ্যাং বুকিং সবই বন্ধ করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের চিকিৎসকের প্রতিবেদন পাওয়ার পরই জাহাজে পণ্য খালাসের সিদ্ধান্ত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন