বিজ্ঞাপন

‘ভোটে জিততে চীনের শরণাপন্ন হয়েছিলেন ট্রাম্প’

June 18, 2020 | 11:08 am

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পুনঃনির্বাচিত হওয়ার নিশ্চয়তা নিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শরণাপন্ন হয়েছিলেন রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প – ‘দ্য রুম হয়্যার ইট হ্যাপেন্ড’ নামের ৫৭৭ পৃষ্ঠার এক বইতে এমন তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

বিজ্ঞাপন

ওই বইতে বোল্টন দাবি করেছেন – ২০১৯ সালে জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের সাইডলাইনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প  তার পুনঃ নির্বাচিত হওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

অন্যদিকে, বোল্টনের লেখা বইটির পাঠ প্রতিক্রিয়ায় মার্কিন প্রভাবশালী গণমাধ্যমগুলো জানাচ্ছে – যুক্তরাষ্ট্রের উৎপাদকের কাছ থেকে কৃষি পণ্য কেনার প্রস্তাব নিয়ে চীনে যাওয়ার কথাও ভাবছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বিজ্ঞাপন

একই সঙ্গে, এই প্রচেষ্টাকে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে রিপাবলিকান ইশতেহারে অন্তর্ভুক্তির চেষ্টাও চলছিল।

এ ব্যাপারে ফক্স নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বোল্টন রাষ্ট্রীয় অতি-গোপনীয় তথ্য জনসম্মুখে প্রকাশ করে আইনের লঙ্ঘন করেছেন, তাকে শাস্তি পেতে হবে। তার ওই বই কখনোই বিক্রির অনুমোদন পাবে না।

অন্যদিকে, ২৩ জুন জন বোল্টনের ওই বাজারে আসার কথা থাকলেও, ইতোমধ্যেই ওই বই বিক্রির ওপর স্থগিতাদেশ চেয়ে ফেডারেল কোর্টে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে বইটির মোড়ক উন্মোচন স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

পাশাপাশি, ‘দ্য রুম হয়্যার ইট হ্যাপেন্ড’ বইটির প্রকাশক সিমনস অ্যান্ড স্কুস্টার এক বিবৃতিতে জানিয়েছে – বইটির ব্যাপারে আদালতের হঠাৎ নিষেধাজ্ঞা তাদেরকে বিপদের মুখে ঠেলে দিয়েছে। ইতোমধ্যেই বইটির কয়েকলাখ কপি বিশ্বব্যাপী বিক্রির উদ্দেশে বিলি করা হয়েছে।

প্রসঙ্গত, জন বোল্টন ২০১৮ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত হোয়াইট হাউজের প্রধান নিরাপত্তা উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। পরে, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের জেরে তাকে চাকরিচ্যুত করা হয়।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন