বিজ্ঞাপন

গোলের সংখ্যায় রামোসের সঙ্গেও পারছেন না গ্রিজম্যান

July 4, 2020 | 3:20 pm

স্পোর্টস ডেস্ক

চলতি স্প্যানিশ মৌসুমের শুরুতেই অ্যাটলেটিকো মাদ্রিদ ছেড়ে বার্সেলোনায় নাম লেখান অ্যান্তোনিও গ্রিজম্যান। অ্যাটলেটিকো ছাড়ার সময় কম নাটকীয়তার জন্ম দেননি তিনি। শেষ পর্যন্ত ১২০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজ পরিশোধ করে কাতালানদের দলে যোগ দেন গ্রিজম্যান। তবে প্রথম মৌসুমটা যেন দুঃস্বপ্নের মতোই কাটছে গ্রিজম্যানের। গোল সংখ্যার দিক দিয়ে রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোসকেও স্পর্শ করতে পারেননি বিশ্বকাপজয়ী এই ফ্রেঞ্চ।

বিজ্ঞাপন

লিওনেল মেসি এবং লুইস সুয়ারেজের মৌসুম জুড়ে মাঠে অনুপস্থিতির কারণে আক্রমণভাগের মূল দায়িত্ব পড়ে ১২০ মিলিয়ন ইউরোর গ্রিজম্যানের ওপর। তবে বার্সেলোনা সমর্থকদের প্রত্যাশা অনুযায়ী ঝলক দেখাতে পারেননি এই ফ্রেঞ্চ তারকা। লা লিগায় শেষবার যখন গোলের দেখা পেয়েছিলেন তখনও করোনাভাইরাসের প্রাদুর্ভাব বিশ্বজুড়ে ছড়াতে পারেনি।

১৫ ফেব্রুয়ারি গেতাফের বিপক্ষে ২-১ গোলের জয়ের ম্যাচটিতে লিওনেল মেসির অ্যাসিস্ট থেকে বল জালে জড়িয়েছিলেন গ্রিজম্যান। এরপর করোনার প্রভাবে খেলা স্থগিত হওয়ার আগে দুই ম্যাচে ছিলেন গোল/অ্যাসিস্ট শূন্য। এর মধ্যে ছিল মহাগুরুত্বপূর্ণ এল ক্লাসিকোও। তবে ব্যর্থ হয়েছিলেন সে সময়। করোনা পরবর্তী সময়ে গ্রিজম্যানের পরিসংখ্যান আরও বেশিই নিচের দিকে।

বিজ্ঞাপন

পুনরায় খেলা মাঠে গড়ানোর পর থেকে এখন পর্যন্ত বার্সেলোনা মোট ম্যাচ খেলেছে ৬টি যার মধ্যে তিনটি ম্যাচে শুরুর একাদশে ছিলেন গ্রিজম্যান আর বাকি তিনটি শুরু করেন বেঞ্চ থেকে। তবে সবথেকে বিস্ময়কর ঘটনাটি ঘটে নিজের সাবেক ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের ৯০ মিনিটের পরে মাঠে নামানো হয় এই তারকা ফরোয়ার্ডকে।

অবশ্য এর আগের পাঁচ ম্যাচের একটিতেও গোল কিংবা অ্যাসিস্ট করে দলের জয়ে ভূমিকা রাখতে পারেননি তিনি। দলে তার থেকেও যেন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড আনসু ফাতি। অবশ্য হবেন নাই বা কেন? গ্রিজম্যান যে চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোসকেও গোল সংখ্যাদ দিক দিয়ে পেছনে ফেলতে পারেননি। চলতি মৌসুমে ৩২টি ম্যাচ খেলে লা লিগায় মাত্র ৮ গোল আর ৪টি অ্যাসিস্ট গ্রিজম্যানের অন্যদিকে ৩১ ম্যাচে সার্জিও রামোসের গোল সংখ্যা ৯টি।

বিজ্ঞাপন

রামোস মূলত একজন ‘সেন্টার ব্যাক’। ম্যাচের একাদশ বা খেলার ট্যাকটিকস বোর্ডে ডিফেন্ডার হিসেবেই দেখানো হয় তাকে। তবে রিয়াল মাদ্রিদ ও স্পেনের অধিনায়কের এই ‘সেন্টার ব্যাক’ শব্দটাতে হয়তো মনে মনে আপত্তি! গত কয়েক বছর গোল করে চলেছেন যে স্ট্রাইকারদের সঙ্গে পাল্লা দিয়ে। ডিফেন্ডারদের মূল কাজ গোল ঠেকানো। সেটার পাশাপাশি নিয়মিত গোল করে ডিফেন্ডার সংজ্ঞাটাই পাল্টে দিচ্ছেন রামোস।

ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ার পর রামোসের গোলের হার বেড়েছে। সিআর সেভেন ক্লাব ছাড়ার পর থেকেই রিয়ালের পেনাল্টি নিচ্ছেন স্প্যানিশ তারকা। তাতে আশ্চর্যজনক সাফলও তিনি। সর্বশেষ ২১টি পেনাল্টি থেকে টানা গোল করেছেন রামোস। কদিন আগে ফ্রি-কিকেও মুগ্ধ করলেন। রোনালদো ক্লাব ছাড়ার পর ফ্রি-কিক গোল ভুলতেই বসেছিল রিয়াল। হতাশা ঘোচানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে চেয়েছেন রামোস। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান জানান, ফ্রি-কিকে সাফল্য পেতে অনুশীলনে দীর্ঘদিন ধরে ঘাম ঝড়িয়েছেন রামোস। তার পুরস্কার মিললও সপ্তাহ খানেক আগে মায়োর্কোর বিপক্ষে ম্যাচে। দুর্দান্ত এক ফ্রি-কিক গোল করে সেদিন দলকে জিতিয়েছেন তারকা ফুটবলার। রামোসের কল্যাণে সব মিলিয়ে ৫২৮ দিন পর ফ্রি-কিক থেকে গোল পায় মাদ্রিদের ক্লাবটি।

গোলসংখ্যায় রেকর্ডের পর রেকর্ডও গড়ছেন ‘গোলমেশিন’ রামোস। মায়োর্কের বিপক্ষে দুর্দান্ত ফ্রি-কিক গোলেই স্প্যানিশ লা লিগা ইতিহাসে ডিফেন্ডারদের মধ্যে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নিয়েছেন। রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগায় রামোসের মোট গোল ৬৮টি। ডিফেন্ডারদের মধ্যে কোন নির্দিষ্ট দলের হয়ে অতীতে এতো গোল করতে পারেনি অন্য কেউ। রিয়াল মাদ্রিদে আসার আগে সেভিয়ার হয়ে দুটি গোল করেছিলেন রামোস। সব মিলিয়ে লা লিগায় স্প্যানিশ ডিফেন্ডারের গোল সংখ্যা ৭০। অনেক নামকরা স্ট্রাইকারের গোলও এতো নয়।

বিজ্ঞাপন

এর মধ্যেই আবার গুঞ্জন উঠেছে চলতি মৌসুমে শেষেই গ্রিজম্যানকে বিক্রি করে দিতে পারে বার্সেলোনা। হয় নেইমারকে দলে ভেড়ানোর চুক্তিতে গ্রিজম্যানকে অন্তর্ভুক্ত করা হবে নয়তো অন্য কোনো ক্লাবে পাঠিয়ে সেই অর্থ ব্যবহার করা হবে নেইমারকে দলে ভেড়াতে। তবে কি বার্সায় নাম লিখিয়ে নিজের ক্ষতিটাই করলেন গ্রিজম্যান? পরিসংখ্যান তো সেটাই বলছে। যেখানে গেল মৌসুমে অর্থাৎ ২০১৮/২০১৯ মৌসুমে অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ৩৭টি ম্যাচে ১৫ গোল এবং ৯টি অ্যাসিস্ট করেছিলেন গ্রিজম্যান সেখানে এবারের মৌসুমে তার অর্ধেকটাও করতে পারেননি। গেল মৌসুমে প্রতি ১৩৩ মিনিটে একটি গোল কিংবা অ্যাসিস্ট করেছিলেন গ্রিজম্যান সেখানে এবারের মৌসুমে সময় লাগছে ১৯৭ মিনিট।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন