বিজ্ঞাপন

মনোবিদের ক্লাসের অপেক্ষায় জ্যোতি

July 16, 2020 | 1:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

করোনাকালে ঘরে বসে থাকাটা আর ভালো লাগছে না নিগার সুলতানা জ্যোতির। কেনই বা লাগবে? ক্রিকেট অন্তপ্রাণ যে মানুষটি দিনের পর দিন দেশ-বিদেশের এমাঠ ও মাঠ দাপিয়ে বেড়ান, ব্যাট-বল ও গ্লাভসের সঙ্গে যার নিগুড় প্রেম, সতীর্থদের সঙ্গে হৈ-হুল্লোড় ছাড়া একটি দিনও যার অচিন্ত্যনীয় চার মাস হলো কারোর সঙ্গেই দেখা নেই। আবার কবে দেখা হবে তাও অজানা! তাছাড়া করোনা ভীতি তো আছেই, আছে মহামারিকালের নানাবিধ দুঃশ্চিন্তাও। সবমিলিয়ে ভীষণ বিষণ্ণতার মধ্য দিয়ে যাচ্ছিলেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। শুধু তিনিই কেন? দলের বাকিদের মানসিক অবস্থাও হয়ত তথৈবচ। করোনাকালে সবাই বিসিবি’র দেওয়া নির্দেশনা মোতাবেক ঘরে বসে ফিটনেসের কাজ করছেন বটে কিন্তু তাতে মানসিক বিষাদ তো আর কাটিয়ে উঠা সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন

যা হোক, মনের এমন বৈরী পরিস্থিতিতেই জ্যোতি একদিন জানতে পারলেন অভিভাবক সংস্থা বিসিবি তাদের ও বিশ্বজয়ী যুবাদের জন্য মনোবিদের ব্যবস্থা করেছে। আর তাতেই যেন হাঁফ ছেড়ে বাঁচলেন। বিষণ্ণতা ও মানসিক বিক্ষিপ্ততা কাটিয়ে উঠতে এখন তিনি মনোবিদের ক্লাসের অপেক্ষায়। নিঃসন্দেহে তার সতীর্থরাও।

সেজন্য অবশ্য তাদের খুব বেশিদিন অপেক্ষা করতে হচ্ছে না। জ্যোতি জানতে পেরেছেন, শনিবার (১৭ জুলাই) থেকে কানাডা প্রবাসী মনোবিদ আলী খানের সঙ্গে শুরু হচ্ছে তাদের ভার্চুয়াল সেশন। এতে করে আর যাই হোক করোনাকালে যে মানসিক ট্রমার মধ্য দিয়ে যাচ্ছেন তা কাটিয়ে উঠা সহজ হবে বলেই মত তার।

বিজ্ঞাপন

সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে কথাগুলো জানাচ্ছিলেন এই প্রমীলা উইকেটরক্ষক ব্যাটসম্যান।

জ্যোতি বললেন, ‘ব্যক্তিগতভাবে আমি মনে করি আমরা যারা মাঠে থেকে অভ্যস্ত তারা এতদিন বাসায় থাকে না। এতে করে মানসিকভাবে কিছুটা হলেও ডাইভার্ট হয়ে যাচ্ছিলাম, একটু খারাপ লাগা কাজ করছিল। তো সেক্ষেত্রে আমিও ফিজিও’র সঙ্গে কথা বলেছিলাম যে কী করা যায়। যখন শুনলাম বিসিবি আমাদের জন্য মনোবিদ নিয়োগ দিচ্ছে তখন থেকে ভালো লাগছে। কারণ আমরা যারা মানসিক বিষাদে ভুগছিলাম বা ভালো অনুভব করছিলাম না তখন মনে হলো মানসিক সাপোর্টটা অনেক গুরুত্বপূর্ণ। এবং মনোবিদের সঙ্গে যদি ক্লাস বা সেশনগুলো পাই আমাদের জন্য অনেক সাহায্য হবে। আমরা জানতে পেরেছি আগামি শনিবার থেকে মনোবিদের সঙ্গে ক্লাস শুরু হবে।’

বিজ্ঞাপন

প্রসঙ্গত, করোনাকালে ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের ওপর সবিশেষ গুরুত্ব দিয়ে মনোবিদ নিয়োগের পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। পরিকল্পনার অংশ হিসেবে প্রাথমিকভাবে কার্যক্রমটি জাতীয় নারী ক্রিকেট দল ও বিশ্বজয়ী যুবাদের দিয়ে শুরু হবে। এখান থেকে ইতিবাচক ফলাফল এলে জাতীয় দলের ছেলে ক্রিকেটাররাও এর আওতায় আসবেন। আর এই এক্ষেত্রে তাদের পছন্দ কানাডিয়ান প্রবাসী মনোবিদ আলী খান।

জানা গেছে, আলী খানের সঙ্গে বাংলাদেশ নারী ও যুবা বিশ্বকাপ জয়ী দলের পাঁচটি করে সেশন অনুষ্ঠিত হবে। প্রতিটি সেশনে থাকছেন ২৫.জন ক্রিকেটার।

মনোবিদ আলী খান এর আগেও বিসিবি’র সঙ্গে কাজ করেছেন। সবশেষ ২০১৮ সালের অক্টোবরে কাজ করে গেছেন কানাডিয়ান প্রবাসী এই বাংলাদেশী। এর আগে ২০১৪ সালে তার শরণাপন্ন হয়েছিল বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন