বিজ্ঞাপন

পেঁপে চাষে সফল শ্রীমঙ্গলের আসাদুর

July 24, 2020 | 9:01 pm

হৃদয় দেবনাথ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভিবাজার: প্রচুর পুষ্টি উপাদান, ফল ও সবজি হিসেবে পেঁপে সর্বমহলে এখন বেশ জনপ্রিয়। আর এই পেঁপের চাষ করেই সফলতা পেয়েছেন শ্রীমঙ্গলের ছেলে আসাদুর। ১০ বিঘা জমিতে ৩ লাখ টাকা ব্যয়ে লাখ লাখ টাকা আয় করে তিনি এখন একজন সফল কৃষক।

বিজ্ঞাপন

উপজেলার ভুনবীর ইউনিয়নের শাসন গ্রামের আসাদুর রহমান বাড়ির পাশেই তিনি গড়ে তুলেছেন এই পেঁপে বাগান। বাগানে রেড লেডি এবং ইন্ডিয়ান শাহী জাতের পেঁপে চাষ করেছেন তিনি। ১০ বিঘা জমিতে বিনিয়োগ তিন লাখ টাকা। গত সাত মাসে প্রায় ৫ লাখ টাকার ওপরে বিক্রি করেছেন। এই মৌসুমে আরও প্রায় ৫ থেকে ৬ লাখ টাকার পেঁপে বিক্রি করা যাবে বলে জানান কৃষক আসাদুর।

স্থানীয়রা জানান, বিভিন্ন স্থান থেকে থেকে পাইকারি ব্যবসায়ীরা আসাদুরের বাড়িতে পেঁপে কিনতে আসেন আর এই পেঁপে এখান থেকে কিনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। এছাড়া পেঁপের প্রতিটা চারাও তিনি ৩০-৪০ টাকা দরে বিক্রি করছেন।


আসাদুর রহমান জানান, মাকড়সা ও ছত্রাকনাশক ছাড়া পেঁপে বাগানে তেমন কোনো সমস্যা দেখা দেয় না। শুধু পেঁপে চাষে সরকারি সহযোগিতা পেলে দেশের অনেক বেকার সমস্যা সমাধান করা সম্ভব। তিনি বলেন, ‘আগামীতে আমি আরও ৫ বিঘা জমিতে পেঁপে চাষ করার পরিকল্পনা করেছি। ভবিষ্যতে আমি একটি কৃষি ও গরুর খামার করতে চাই।’

বিজ্ঞাপন

স্থানীয় আরেক কৃষক আশরাফুল বলেন, ‘আসাদুর ২০১৬ সাল থেকে হঠাৎ করেই মাঠে পেঁপে চাষ শুরু করেন এবং অল্প সময়ে পেঁপে চাষেও সফল হয়েছেন। তার চাষ দেখে আমাদের মাঝে ব্যাপক উৎসাহ তৈরি হয়েছে। তার এ সফলতা দেখে গ্রামের অনেকেই পেঁপে চাষ করার পরিকল্পনা করছে। আমি নিজেও ৫ বিঘা জমিতে পেঁপে চাষ শুরু করার প্রস্তুতি নিয়েছি।’


শ্রীমঙ্গল উপজেলা কৃষি অফিসার নিলুফার ইয়াসমিন বলেন, ‘পেঁপেতে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। পেঁপে চাষে কৃষকদের আগ্রহ বাড়াতে সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। আসাদুরকে দেখে অনেকেই পেঁপে চাষে আগ্রহী হয়ে ওঠেছেন। আমরা উপজেলা কৃষি অফিস সার্বক্ষণিক তাদের সঙ্গে যোগাযোগ রাখছি এবং প্রয়োজনমতো সব ধরনের সহযোগিতা করে আসছি।’ বেকার যুবকরা যদি পেঁপে চাষে এগিয়ে আসেন তবে তাদের সব ধরনের সহযোগিতা করতে উপজেলা কৃষি সবসময় প্রস্তুত বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন