বিজ্ঞাপন

দেশের ইতিহাসে প্রথম অনলাইন আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আজ

July 26, 2020 | 11:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অরগানাইজেশন অব ইসলামিক কনফারেন্সের (ওআইসি) যুব রাজধানী হিসেবে স্বীকৃতি পাওয়ার পর এবার ওআইসি যুব সম্প্রদায়ের আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করেছে বাংলাদেশ। আজ সোমবার (২৭ জুলাই) শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী এই সম্মেলন। আর দেশের ইতিহাসে প্রথমবার এমন কোনো আন্তর্জাতিক সম্মেলন আায়োজন করা হচ্ছে অনলাইনে। ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠেয় সম্মেলনটি উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘বিশ্বের যুবসম্প্রদায়কে রোহিঙ্গা সংকট বিষয়ে সচেতন করা হবে’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল গণমাধ্যমকর্মীদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (২৭ জুলাই) বিকেল ৪টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে ‘ঢাকা ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন ওআইসি মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন, কাতারের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সালেহ বিন গানেম আল আলী, আজারবাইজানের যুব ও ক্রীড়া মন্ত্রী আজাদ রহিমভ, আইসিওয়াইএফ প্রেসিডেন্ট তাহা আইয়ান ও অন্যান্য বিশ্বনেতা।

এসময় জানানো হয়, ওআইসি যুব সম্প্রদায়ের ২০২০ সালের এই আন্তর্জাতিক সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ২৫০ জন যুবক অংশ নেবেন। সম্মেলনে অন্যান্য আয়োজনের পাশাপাশি রোহিঙ্গা সংকট নিয়েও আয়োজন থাকবে। রোহিঙ্গা সংকট বিষয়ে বিশ্বযুবাদের সচেতন করাই হবে এর মূল উদ্দেশ্য।

বিজ্ঞাপন

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের রাজধানী ঢাকা এ বছর ওআইসি যুব রাজধানী হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্বের ৭৫টি দেশের প্রায় ১২শ তরুণ এই আয়োজনে অংশগ্রহণ করতে অনলাইনে আবেদন করেছেন। তাদের মধ্য থেকেই সোমলবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী (২৭ ও ২৮ জুলাই) ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত সামিটে ২৫০ জন যুবক অংশ নেবেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন