বিজ্ঞাপন

সামান্য দৌড়েই কাত সৌম্য-সাদমান

August 10, 2020 | 4:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

অতিমারির কারণে প্রায় ৫ মাস ঘরে বসে থাকায় ফিটনেস লেভেল কোথায় গিয়ে নেমেছে সেটা বোধ করি সৌম্য সরকার ও সাদমান ইসলাম অনিক বেশ ভালো করেই উপলব্ধি করতে পেরেছেন। এবং এটাও নিশ্চিত করে বলা যায়, ঘরে বসে করা ফিটনেস অনুশীলন ও মাঠের অনুশীলনের ফারাক কতটা সেটাও তারা অক্ষরে অক্ষরে বুঝতে পেরেছেন। কেন বলছি? ঘরে বসে করা ফিটনেস অনুশীলন যদি তাদের ন্যূনতম স্ট্যামিনাও বাড়াত তাহলে ৪০০ মিটার দৌড়ে এসে অন্তত এভাবে শুয়ে বা বসে পড়তেন না।

বিজ্ঞাপন

পুরো রানিং সেশনেই আজ এই দুই ব্যাটসম্যানকে ভীষণ ক্লান্ত মনে হয়েছে। যেন দম হারিয়ে ফেলেছেন! সৌম্য সরকারকে দেখা গেল দুইশ মিটার করে মোট চারশ মিটারের এক রাউন্ড শেষে করেই শের-ই-বাংলার মাঠে শুয়ে পড়ছেন। এবং তার রানিং সেশনের পুরোটা এভাবেই কেটেছে। আরেক টাইগার ওপেনার সাদমান ইসলাম অনিক শুয়ে পড়েননি বটে তবে সমান দূরত্বের প্রতিটি রাউন্ড শেষ করেই রানিং মার্কে এসে বসে পড়েছেন এবং তার হাঁপানি দেখে মনে হয়েছে যেন পুরো শের-ই-বাংলা মাঠ প্রদক্ষিণ করে এলেন! এবং এর চাইতে গুরুত্বর তথ্য হলো, প্রতিটি রাউন্ডের বিরতিতে তিনি ন্যূনতম ৩ মিনিট বিশ্রাম নিয়েছেন।

তাদের দেখে বাকিদের অর্থাৎ যারা এখনো অনুশীলন শুরু করেননি তাদের অবস্থা কী? সেটা বুঝতে আর যাই হোক রকেট সাইন্স জানার প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

বলে রাখা ভালো এই দুই টাইগার সদস্যই মঙ্গলবার (১০ আগস্ট) থেকে নিজেদের ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন। করোনাকালে বিসিবি’র ব্যবস্থাপনায় প্রথম ধাপের ব্যক্তিগত অনুশীলন তারা করেননি। ৮ আগস্ট থেকে শুরু হওয়া দ্বিতীয় ধাপের অনুশীলনে যোগ দিলেন তৃতীয় দিনে এসে। রানিংয়ের পাশাপাশি জিম ও ব্যাটিং সেশনেও ঘাম ঝরিয়েছেন এই দুই টপ অর্ডার ব্যাটসম্যান।

দিনের শুরুটা অবশ্য করেছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। দুজনই সকাল ৯টা থেকে ১১টা অবধি রানিং ও ব্যাটিংয়ে ব্যস্ত সময় পার করেছেন। এছাড়াও এনামুল হক বিজয় এবং মোহাম্মদ মিঠুন সূচি অনুযায়ী অনুশীলন করেছেন।

বিজ্ঞাপন

তবে আজকের অনুশীলনের গুরুত্বপূর্ণ একটি দিক ছিল স্পিনারদের বোলিং। তাইজুল ইসলাম ও আমিনুল ইসলাম বিপ্লব দুজনই মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমির মাঠে সেন্টার উইকেটে ৩০ মিনিট করে বোলিং অনুশীলন করেছেন যা করোনাকালের অনুশীলনে এই প্রথম। এবং পুরো দস্তুর স্বাস্থ্যবিধি মেনে। সেটা কেমন? অন্যান্য সময় তাদের সঙ্গে সহকারি থাকলেও আজ তা ছিল না। নিজেরা বল করে নিজেরাই কুঁড়িয়ে এনেছেন।

অপর দুই বোলার শফিউল ইসলাম ও আল-আমিন হোসেনও সূচি অনুযায়ীই দিনের অনুশীলন শেষ করেছেন।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন