বিজ্ঞাপন

গণপরিবহনে একাকী চলার ক্ষেত্রে সতর্কতা পুলিশের

August 12, 2020 | 7:40 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গণপরিবহনে একাকী চলার ক্ষেত্রে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছে পুলিশ। নির্দেশনায় গাড়িতে একাকী ভ্রমণের সময় না ঘুমাতে বলা হয়েছে। পাশাপাশি খুব কম যাত্রী রয়েছে— এমন গাড়িতে ভ্রমণে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১২ আগস্ট) বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজে এ সংক্রান্ত নির্দেশনাটি আপলোড করা হয়। পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগ জনস্বার্থে এই প্রচারণা পোস্ট করেন।

নিরাপত্তার স্বার্থে নির্দেশনায় পরামর্শ হিসেবে বলা হয়, কোনো গাড়িতে যাত্রী সংখ্যা খুব কম হলে সেই গাড়িতে ভ্রমণের বিষয়ে সতর্ক থাকুন অথবা বেশি যাত্রী সম্বলিত গাড়ির জন্য অপেক্ষা করুন। একাকী ভ্রমণের সময় গাড়িতে ঘুম পরিহারের চেষ্টা করুন। বিভিন্ন স্টপেজে যাত্রী নেমে গিয়ে গাড়িতে যাত্রী সংখ্যা খুব কমে এলে গন্তব্যে পৌঁছানো পর্যন্ত সতর্ক থাকুন। এমন পরিস্থিতিতে আপনার পরিবারের কাউকে অথবা নির্ভরযোগ্য কাউকে মোবাইল ফোনে কল করে একটু উচ্চ শব্দে (গাড়ির ভেতরে থাকা অন্যান্য যাত্রীদের শুনিয়ে শুনিয়ে) আপনার গাড়ির নাম, বর্তমান অবস্থান ও গন্তব্যস্থল সম্পর্কে জানিয়ে রাখুন। এমনকি, সে মুহূর্তে গাড়িতে কতজন যাত্রী অবস্থান করছেন তার সংখ্যা এবং গাড়ির স্টাফসহ যাত্রীদের সংক্ষিপ্ত বিবরণও জানিয়ে রাখতে পারেন। আপনার গন্তব্যে পোঁছানোর আগেই গাড়ির সব যাত্রী নেমে গেলে তাদের সঙ্গে সেই স্টপেজেই নেমে পড়ুন এবং আপনার পরিবারের কাউকে মোবাইলে কল করে সেখানে এসে আপনাকে নিয়ে যেতে বলুন।

অনির্ধারিত স্টপেজে নামলে পরিচিত কেউ ওই স্থানে না পৌঁছানো পর্যন্ত সঙ্গে থাকা যাত্রীদের মধ্য থেকে নির্ভরযোগ্য কাউকে সঙ্গে থাকার অনুরোধ করতে বলা হয়েছে পুলিশ সদর দফতরের নির্দেশনায়। এতে বলা হয়, অনিরাপদ বোধ করলে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সাহায্য নিন। এছাড়াও, গাড়িতে যাত্রীর সংখ্যা খুব কম থাকা অবস্থায় যদি গাড়ির ভেতরে থাকা কারও মধ্যে অস্বাভাবিক কোনো চাঞ্চল্য লক্ষ্য করেন এবং প্রয়োজন ছাড়াই গাড়ির দরজা-জানালা বন্ধ করে দিতে দেখেন, তাহলে দেরি না করে সঙ্গে সঙ্গে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করে বিষয়টি পুলিশকে জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন