বিজ্ঞাপন

স্নাতক না হলে ফাজিল মাদরাসার সভাপতি নয়— রায়ের অনুলিপি প্রকাশ

August 20, 2020 | 12:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গ্র্যাজুয়েট বা স্নাতক ডিগ্রিধারী না হলে কেউ ফাজিল (স্নাতক) এবং স্নাতকোত্তর ডিগ্রিধারী না হলে কেউ কামিল (স্নাতকোত্তর) মাদরাসার গর্ভনিং বডির সভাপতি হতে পারবেন না বলে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হয়েছে।

বিজ্ঞাপন

১৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে বলা হয়েছে, ফাজিল বা ডিগ্রির (স্নাতক) চেয়ে কম শিক্ষাগত যোগ্যতার কেউ কোনো ফাজিল মাদরাসার গর্ভনিং বডির সভাপতি হতে পারবেন না। একইভাবে কোনো কামিল মাদরাসার গভর্নিং বডির সভাপতি হতে হলে কামিল বা স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।

আরও পড়ুন- ফাজিল মাদরাসার সভাপতি হতে লাগবে স্নাতক ডিগ্রি

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় প্রকাশ করেন। বুধবার (১৯ আগস্ট) রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ন কবির পূর্ণাঙ্গ রায় প্রকাশের বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি আজ (বুধবার) হাতে পেয়েছি।

বিজ্ঞাপন

২০১৮ সালের ৮ মার্চ বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে সংসদ সদস্যের ‘ডিও লেটার’ধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। সভাপতি পদে মাদরাসা থেকে কেবল বেলাল হোসাইনের নামই পাঠানো হয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে।

বেলাল হোসাইনের এই মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদরাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম। সেই রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ৮ এপ্রিল হাইকোর্ট রুল জারি করেন। পরে রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ চলতি বছরের ২১ জানুয়ারি রায় ঘোষণা করেন।

রায়ে বলা হয়, প্রতিষ্ঠান প্রধান প্রথমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্নাতক ডিগ্রিধারী তিন জন ব্যক্তির নাম পাঠাবেন। তিন জনের মধ্যে থেকে ভিসি একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। কিন্তু ‘ডিও লেটারে’ কেউ সভাপতি হলে সেটা বাতিল হবে বলে রায়ে উল্লেখ করেন আদালত। সে অনুযায়ী কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে বেলাল হোসাইনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন