বিজ্ঞাপন

এইচএসসি বাতিলের সিদ্ধান্ত হয়নি: মন্ত্রণালয়

August 28, 2020 | 7:22 pm

সারাবাংলা ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং সমমান পরীক্ষাগুলো স্থগিত ঘোষণা করা হয়েছে। এ পরিস্থিতিতে গুঞ্জন রয়েছে— গত এপ্রিল থেকে স্থগিত থাকা এইচএসসি ও দাখিল, তথা উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করে শিক্ষার্থীদের ‘অটো পাস’ দেওয়া হবে কি না। তবে শিক্ষা মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে— এইচএসসি পরীক্ষা বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন। এক বাক্যের ওই ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করার মত কোন সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রনালয় নেয়নি।’

এইচএসসি পরীক্ষা নিয়ে মন্ত্রণালয়ের এমন অবস্থান অবশ্য নতুন নয়। তারা বরাবরই বলে আসছে, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলে ১৫ দিনের মধ্যে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে গত মঙ্গলবার (২৫ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, এ বছরের পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা আয়োজন করা হবে না।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

এর একদিন পর, গতকাল বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষাও আয়োজন করা হবে না। গতকালই আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কওমি মাদরাসা ছাড়া বাকি সব শিক্ষা প্রতিষ্ঠান ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর, সংস্থা প্রধানদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবারই বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে ভবিষ্যতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং মাধ্যমিক পর্যায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি কী হতে পারে, তা ঠিক করতে বৈঠকে একটি প্রস্তাবনা তৈরির নির্দেশ দেন তিনি।

বিজ্ঞাপন

প্রাথমিক, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায় ঘিরে এসব খবরেই মূলত ফের গুঞ্জন ডালপালা মেলতে শুরু করে— এ বছরের এইচএসসি পরীক্ষাও বাতিল করা হবে কি না। অফিশিয়াল ফেসবুক পেজ থেকে তথ্য কর্মকর্তা সেই গুঞ্জনকেই নাকচ করে দিলেন।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন