বিজ্ঞাপন

তামিম-মুমিনুলদের সঙ্গে সোহান

August 29, 2020 | 5:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

করোনাকালে বিসিবির ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে প্রায় এক মাসেরও বেশি সময় নিজ জেলা খুলনায় একক অনুশীলন করেছেন নুরুল হাসান সোহান। প্রথম থেকে চতুর্থ ধাপের পঞ্চমতম দিন পর্যন্ত শেখ আবু নাসেন স্টেডিয়ামে ফিটনেস ও ব্যাটিং অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন জাতীয় দলে নিয়মিত হওয়ার চেষ্টায় থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সপ্তমতম দিনে এসে শুরু করলেন মিরপুর শের-ই-বাংলায়। হোম অব ক্রিকেটে তামিম ইকবাল -মুমিনুল হকের সঙ্গে যোগ দিলেন নিজেকে ফিরে পাওয়ার মিশনে।

বিজ্ঞাপন

শনিবার (২৯ আগস্ট) সোহান দিনের শুরুটা করেছেন সকালে। সাড়ে ৮টায় শের-ই-বাংলায় এসেই সরাসরি চলে গেছেন ইনডোরে ব্যাটিং অনুশীলনে। বোলিং মেশিনে সোয়া ৯টা অবধি করেছেন নক। এরপর ৯টা ২০ মিনিট থেকে ১০টা ৫ মিনিট পর্যন্ত করেছেন জিম ও রানিং।

অন্যদিকে লঙ্কা সিরিজের প্রস্তুতির অংশ হিসেবে দিনের অনুশীলনে যোগ দিয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল, টেস্ট দলপতি মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম।

বিজ্ঞাপন

ট্রেনার তুষার কান্তির নির্দেশনায় তামিম ইকবাল চতুর্থ ধাপের শেষ দিনের শুরুটা করেছেন ফিটনেস অনুশীলন দিয়ে। হোম অব ক্রিকেটে এসে প্রথমেই করেছেন রানিং। প্রায় ৪০ মিনিট অবধি চলেছে তার এই ট্রেনিং। এরপর ঘণ্টাব্যাপী করেছেন ব্যাটিং অনুশীলন। পক্ষান্তরে দলপতি মুমিনুল হক ও অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ আগে করেছেন ব্যাটিং। এরপরে ফিটনেস অনুশীলনে ঘাম ঝড়িছেন।

প্রশ্নের উদ্রেক হতে পারে, নুরুল হাসান ঢাকায় তামিম-মুমিনুলদের সঙ্গে অনুশীলনে কেন? খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে কী সমস্যা? যেহেতু লাল সবুজের জার্সিতে তিনি সবশেষ টেস্ট খেলেছেন সেই ২০১৭ সালে। টিম কম্বিনেশনের কারণে এরপর আর দলে জায়গাই হয়নি। উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম তো আছেন, সঙ্গে যুক্ত হয়েছেন ক্ল্যাসিক লিটন দাস। তাহলে এই মুহুর্তে হোম অব ক্রিকেট যখন লঙ্কা সিরিজের প্রস্তুতিতে ব্যস্ত তখন তাকে এখানে অনুশীলনের সূচিতে রাখার পেছনে কী কারণ থাকতে পারে?

বিজ্ঞাপন

কারণ আছে। প্রথমটি হল, তিনি জাতীয় পুলের একজন ক্রিকেটার। আর দ্বিতীয় ও বড় কারণটি হলো, ব্যাক আপ হিসেবে প্রস্তুত রাখার চিন্তা। অর্থাৎ শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে সিরিজের প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়াদের যে করোনা পরীক্ষা হবে সেখানে তার ভূমিকার কেউ আক্রান্ত হলে ব্যাকআপ হিসেবে তাকে লঙ্কাভিযানে যেতে হতে পারে।

সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে কথাগুলো জানাচ্ছিলেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু,‘ও তো আমাদের ন্যাশনাল পুলে আছে। তাছাড়া শ্রীলঙ্কা সিরিজে যদি কেউ কভিড পজেটিভ হয়, ওকে নিব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন