বিজ্ঞাপন

জুলাই ও আগস্টে ৫০ ভাগ রেমিট্যান্স বেড়েছে: অর্থমন্ত্রী

September 3, 2020 | 12:35 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রণোদনা ও বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে ঝামেলা না কমে আসায় অবিশ্বাস্যভাবে রেমিট্যান্স বেড়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, করোনার মধ্যেও জুলাই ও আগস্টে গত বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

বিজ্ঞাপন

বুধবার (২ সেপ্টেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, চলতি বছরের জুলাই এবং আগস্ট মাসে রেমিট্যান্সে প্রবৃদ্ধি ৫০ শতাংশ। গত বছর ছিলো রেমিট্যান্সের ক্ষেত্রে সবচেয়ে হায়েস্ট আর্নিং বছর। গত বছর ১৮ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। গত বছরের তুলায় ৫০ ভাগ বৃদ্ধি এটা অবিশ্বাস্য একটা ঘটনা। ছয় মাসে যেটা পেতাম দুই মাসেই সেটা এসে গেছে।

রেমিট্যান্স বৈধপথে আসুক উল্লেখ করে তিনি বলেন, ‘আমি যখন পরিকল্পনা মন্ত্রী ছিলাম তখন আমি নিজ উদ্যোগে একটা স্টাডি করেছিলাম। স্টাডিতে দেখা গেছে ৫১ শতাংশ রিমিট্যান্স আসে বৈধ পথে আর ৪৯ শতাংশ আসে অবৈধ বা হুন্ডি পথে। আমি তখন থেকেই চিন্তা করেছি যে শতভাগ রেমিট্যান্স বৈধ পথে আনতে হবে। সেজন্য আমরা রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রনোদণা দেওয়ার ব্যবস্থা করি এবং রেমিট্যান্স বাড়ার বিষয়ে এ প্রণোদনা কাজ করেছে। আর দ্বিতীয়ত, আগে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোটা ছিল অনেক জটিল। নানাবিধ প্রশ্ন করা হতো, এখন এগুলো সহজ করে দিয়েছি। গত এক বছর যাদের রেমিট্যান্স এসেছে কাউকে প্রশ্ন করা হয়নি। কারো রেমিট্যান্স মার যায়নি। সে জন্যই এত রেমিট্যান্স রেড়েছে।’

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, প্রবাসীরা অনেক কষ্ট করে টাকা আয় করে আমাদের সার্পোট দিচ্ছেন। পাশাপাশি তারা নিজেরাও শক্তিশালী হচ্ছেন। প্রধানমন্ত্রীর পক্ষে তাদেরকে আমি ধন্যবাদ জানাই। কারণ তারা তাদের কষ্টার্জিত অর্থ বৈধ পথে পাঠানো শুরু করেছে। আপনারা বৈধ পথে রেমিট্যান্স পাঠান। কোনো না কোনো দিন এর সুফল আপনারা পাবেন।

বাংলাদেশ ব্যাংক প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে ১৯৬ কোটি ৩৯ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। চলতি বছরের জুলাইয়ে প্রবাসী বাংলাদেশিরা ২৫৯ কোটি ৯৫ লাখ ডলার সমপরিমাণ রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন। একক মাস হিসাবে যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রেমিট্যান্স আহরণ। এর আগে সর্বোচ্চ রেকর্ড রেমিট্যান্স এসেছিল চলতি বছরের জুনে। ওই মাসে রেমিট্যান্স এসেছিল ১৮৩ কোটি ৩০ লাখ ডলার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
১১ দিনে ৮ বার দর সংশোধন, আজও কমলো সোনার দামহিট স্ট্রোকে ২ শিক্ষকের মৃত্যু, অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা‘আওয়ামী শাসকগোষ্ঠীর পতন না হওয়া পর্যন্ত আন্দোলন থামবে না’যাত্রাবাড়ীতে ‘গরমে’ অসুস্থ হয়ে ব্যবসায়ীর মৃত্যু‘লুটপাট লুকাতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের নিষেধাজ্ঞা’পঞ্চম দিনের মতো পথচারীদের পানি ও স্যালাইন দিচ্ছে ট্রাফিক পুলিশনরসিংদীতে হিট স্ট্রোকে বীর মুক্তিযোদ্ধার মৃত্যুনরসিংদীর সাবেক সাব-রেজিস্ট্রার নীহার রঞ্জনকে স্থায়ী বরখাস্তচবিতে ৩০ এপ্রিল থেকে সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্তবৃহত্তর চট্টগ্রামে বাস ধর্মঘট: রাঙ্গামাটি থেকে ছেড়ে যায়নি বাস সব খবর...