বিজ্ঞাপন

৮ সপ্তাহের জামিন পেলেন নিক্সন চৌধুরী

October 20, 2020 | 8:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) করা মামলায় শর্তসাপেক্ষে ৮ সপ্তাহের আগাম জামিন পেয়েছেন ফরিদপুর-৪ আসনের সাংসদ মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী।

বিজ্ঞাপন

নিক্সন চৌধুরীর আবেদনের ওপর আজ মঙ্গলবার শুনানি নিয়ে বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই জামিন দেন।

আদালত বলেছেন, মামলা তদন্তের ক্ষেত্রে সাক্ষীদের প্রভাবিত করা যাবে না। স্থানীয় প্রশাসনকে কোনো ধরনের ভয়ভীতি দেখানো যাবে না। মামলা তদন্তে তদন্ত কর্মকর্তাকে সব ধরনের সহযোগিতা করবেন আবেদনকারী।

আগাম জামিন আবেদনের শুনানিতে আজ বেলা দেড়টায় আদালতে হাজির হন নিক্সন চৌধুরী। প্রায় ৪০ মিনিটের মতো শুনানি শেষে আদালত আদেশ দেন। শুনানি চলাকালে নিক্সন চৌধুরী আদালতে দাঁড়িয়েছিলেন।

বিজ্ঞাপন

নিক্সন চৌধুরীর পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী শাহদীন মালিক। সঙ্গে ছিলেন আইনজীবী এম মনজুর আলম। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী।

জামিন শুনানির আগে আদালত প্রাঙ্গণে এমপি নিক্সন চৌধুরী বলেন, ‘আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল তাই জামিন নিতে এসেছি। আমার বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে তা অসত্য। এটি এডিটিং করা হয়েছে।’

জেলা প্রশাসনের প্রতি এমপি নিক্সন বলেন, ‘আমার মোবাইল কথোপকথন জেলা প্রশাসনের কাছে ছিল। এটি এডিটেড করে কীভাবে সামাজিক মাধ্যমে এলো তা দেখা উচিৎ। এ জন্য জেলা প্রশাসকের বিচার হওয়া উচিৎ।’

বিজ্ঞাপন

আপনার অডিও কথোপকথন ‘সুপার এডিটেড’ এর প্রমাণ কী সাংবাদিকরা জানতে চাইলে এমপি বলেন, ‘এটির তদন্ত হলেই বিষয়টির প্রমাণ মিলবে।’

গত ১৮ অক্টোবর হাইকোর্টে আগাম জামিন আবেদন করেন নিক্সন চৌধুরী। ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন এবং সরকারি কর্মকর্তাদের ভয়ভীতি প্রদর্শন, গালিগালাজ ও হুমকির অভিযোগে স্বতন্ত্র সংসদ সদস্য নিক্সন চৌধুরীর বিরুদ্ধে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মামলা করে নির্বাচন কমিশন (ইসি)।

চরভদ্রাসন থানায় মামলাটি করেন জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম। মামলার বাদী নওয়াবুল ইসলাম চরভদ্রাসনের ওই উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন।

মামলার এজাহারে বলা হয়, এমপি নিক্সন চৌধুরী ৯ অক্টোবর সকালে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারকে ফোন করে নির্বাচনে অধিকসংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন। অধিকসংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগের কারণে তার সমর্থিত প্রার্থী পরাজিত হলে মহাসড়ক অবরোধ করাসহ নানা ধরনের ভয়ভীতি দেখান ও অশোভন মন্তব্য করেন। এ ছাড়া নির্বাচনের দিন আচরণবিধি লঙ্ঘন করায় ভাঙ্গার সহকারী কমিশনার (ভূমি) এক ব্যক্তিকে আটক করেন। এ ঘটনায় এমপি নিক্সন চৌধুরী ইউএনওর মুঠোফোনে তাকে ও সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে গালিগালাজ ও ভয়ভীতি দেখান।

বিজ্ঞাপন

জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, ঢাকা থেকে এই এজাহার লিখে পাঠানো হয়েছে। তিনি স্বাক্ষর করেছেন মাত্র। এজাহারে সংসদ সদস্য নিক্সন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া সরকারি কর্মকর্তাদের ভয়ভীতি প্রদর্শন, গালিগালাজ ও হুমকির অভিযোগ আনা হয়েছে।

চরভদ্রাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজনীন খানম জানান, মামলাটি তদন্তের জন্য থানার পরিদর্শক (তদন্ত) জিয়ারুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে। দ্রুততম সময়ে মামলার তদন্ত শেষ করা হবে।

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন