বিজ্ঞাপন

গুয়াতেমালায় ঝড়-ভূমিধসে ১৫০ প্রাণহানির আশঙ্কা

November 7, 2020 | 10:28 am

আন্তর্জাতিক ডেস্ক

গুয়াতেমালায় ঝড় ইটার কারণে সৃষ্ট মৌসুমী বৃষ্টিপাত এবং ভূমিধসের ঘটনায় অন্তত ১৫০ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

শনিবার (৭ নভেম্বর) দেশটির প্রেসিডেন্ট আলেজান্দ্রো জিয়ামেট্টি বিবিসিকে বলেছনে, আগের ৫০ মৃত্যুর পাশাপাশি সেন্ট্রাল রিজিয়ন আল্টা ভেরাপাজের কুয়েজা এলাকায় আরও ১০০ প্রাণহানির ঘটনা ঘটেছে।

এদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং ব্যাপক বন্যার কারণে রাস্তাঘাট ডুবে যোগাযোগ বিচ্ছিন্নতা তৈরি হওয়ায় উদ্ধারকাজ চালানো সম্ভব হচ্ছে না বলে উদ্ধারকারী কর্তৃপক্ষ বিবিসিকে জানিয়েছে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির সেনাবাহিনী প্রত্যন্ত অঞ্চলে ভূমিধস কবলিত ঘরবাড়িতে উদ্ধার অভিযান চালানোর চেষ্টা করে যাচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, মঙ্গলবার (৩ নভেম্বর) গুয়াতেমালার প্রতিবেশী রাষ্ট্র নিকারাগুয়ায় আঘাত হানে ঝড় ইটা। ঘণ্টায় ১৪০ মাইল বেগে ঝড়টি পরবর্তীতে হন্ডুরাস এবং গুয়েতেমালার দিকে দিক পরিবর্তন করেছে।

অন্যদিকে, গুয়াতেমালার প্রেসিডেন্ট বলেছেন – উদ্ধারকাজে ব্যবহারের জন্য একটিমাত্র হেলিকপ্টার থাকায় অভিযানে কিছুটা বিড়ম্বনা পোহাতে হচ্ছে। এখন পর্যন্ত কোনো মরদেহ উদ্ধার করা সম্ভব হয়নি।

পাশাপাশি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিসান্দো রোজালেস এক টুইটার বার্তায় জানিয়েছেন, কোভিড-১৯ মহামারির মধ্যে ইটা ঝড়ের আঘাতে গুয়াতেমালার পরিস্থিতি সঙ্গীন। উদ্ধার অভিযান তরান্বিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতাও চেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টারের (এনএইচসি) পক্ষ থেকে জানানো হয়েছে ঝড় ইটা এখন দিক পরিবর্তন করে ক্যারিবিয়ান সাগরের দিকে এগিয়ে যাচ্ছে। তাই কিউবা এবং ফ্লোরিডায় নতুন করে সতর্কতা জারি করা হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাঙ্গামাটির ১টিতে জেএসএস, ২টিতে আ.লীগ নেতারা জয়ীপিটুনিতে আহত শ্রাবণ— অভিযোগের তীর ছাত্রলীগের দিকেপীরগঞ্জে ফের নুর মোহাম্মদ, মিঠাপুকুরে কামরুজ্জামান বিজয়ীকুমারখালীতে মান্নান, দৌলতপুরে বুলবুল, মিরপুরে জয়ী হালিমজাহাংগীরের পদায়ন জননিরাপত্তায়, নতুন ইসি সচিব বিমানের শফিউল‘ছাত্রলীগ-যুবলীগ’র হামলায় ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণ আহতরূপগঞ্জ উপজেলা চেয়ারম্যান নির্বাচনে জয়ী হাবিবুর রহমান হাবিবযুক্তরাষ্ট্রের সঙ্গেও টেনেটুনে ১৫০ ছাড়াল বাংলাদেশবাগমারায় সান্টু, পুঠিয়ায় সামাদ, দুর্গাপুরে শরীফ হলেন চেয়ারম্যানএক পরিবারের বিরুদ্ধে ১৬ মামলা, ‘নাটের গুরু’ ডিআইজি শিমুল সব খবর...
বিজ্ঞাপন