বিজ্ঞাপন

‘লালজমিন’ নাটকের ২৫০তম মঞ্চায়ন গাইবান্ধায়

November 11, 2020 | 2:57 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে মঞ্চ নাটক ‘লালজমিন’। মান্নান হীরা’র রচনা ও সুদীপ চক্রবর্তী’র নির্দেশনায় শূন্যন রেপার্টরি থিয়েটারের প্রথম প্রযোজনা ‘লালজমিন’। মূলত একক অভিনীত এই মঞ্চ নাটকটি গত কয়েক বছর ধরে টানা মঞ্চস্থ করে যাচ্ছেন মোমেনা চৌধুরী। মুক্তিযুদ্ধকে উপজীব্য করা বাংলাদেশকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এবার এ নাটকের ২৫০তম মঞ্চায়ন হতে যাচ্ছে। আজ (বুধবার) গাইবান্ধার পুলিশ লাইনে মঞ্চায়ন হবে নাটকটির। বৃহস্পতিবার গাইবান্ধা থিয়েটারের আয়োজনে গাইবান্ধা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে থাকছে আরও একটি প্রদর্শনী।

বিজ্ঞাপন

২০১১ সালের ১৯ মে নাটমণ্ডলে প্রথমবার মঞ্চায়িত ‘লালজমিন’ নাটকটিতে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে এক জীবন, দুরন্ত বালিকাজীবন। বর্ণিল কৈশোর, দুঃসহ বয়ঃসন্ধিকাল। মুহূর্তেই এককাল থেকে আরেককালে যাচ্ছেন তিনি। মঞ্চই বাড়ির উঠোন, খড় ছিটানো, এক্কাদোক্কা খেলা, ফসল ফলনের জায়গা, পদ্ম-শাপলা ফোটা বিল। দর্শকের সামনে পুরো মঞ্চটাই যেন এক টুকরো বাংলাদেশ।

বাংলাদেশের মঞ্চ নাটকের ইতিহাসে বহুল আলোচিত এই নাটকটি মঞ্চায়িত হওয়ার পর এসব অনুভূতি নিয়ে ঘরে ফেরেন অভিনেত্রী মোমেনা চৌধুরী। কখনো নাটক মঞ্চায়নের পর তাকে জড়িয়ে ধরে হু হু করে কেঁদেছেন দর্শকেরা। কেউ কুশীলবের হাত ছুঁয়ে অনুভব করতে চেয়েছেন মুক্তিযুদ্ধকে। এক রিকশাচালক নিজের সারা দিনের কষ্টার্জিত মাইনে কুশীলবের হাতে তুলে দিয়েছিলেন খুশিমনে। একেকটি রজনীতে নাটকটির জন্য এই অনুভূতির প্রকাশ, যেন একেকটি ‘লালজমিন’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন