বিজ্ঞাপন

পুরোনো কৌশল নিয়েছে সরকার: বিএনপি

November 15, 2020 | 7:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘গণ-পরিবহনে আগুন দিয়ে বিএনপির ওপর দায় চাপানোর পুরোনো কৌশল নিয়েছে সরকার’—এমনটিই মনে করে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

রোববার (১৫ নভেম্বর) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, শনিবার (১৪ নভেম্বর) বিকাল ৫টায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় অংশ নেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বিজ্ঞাপন

বিবৃতিতে মির্জা ফখরুল জানান— স্থায়ী কমিটির বৈঠকে গত ১২ নভেম্বর সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ সংসদীয় উপ-নির্বাচনে ব্যাপক সন্ত্রাস, অনিয়ম ও কারচুপির তীব্র নিন্দা জানানো হয়। সভা মনে করে, এই উপ নির্বাচন দু’টিতে আবারও প্রমাণিত হয়েছে যে, আওয়ামী লীগ সরকারের অধীনে ও বর্তমান অযোগ্য নির্বাচন কমিশনের পরিচালনায় বাংলাদেশে কোনো অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্বাচন কমিশনের ব্যর্থতার কারণে জনগণ নির্বাচন ব্যবস্থার উপর আস্থা হারিয়ে ফেলেছে। সভা এই নির্বাচন দুটির ফলাফল বাতিল করে পুণরায় নির্বাচনের দাবি জানায়।

তিনি জানান, সভা মনে করে- নির্বাচন চলাকালীন ঢাকা মহানগরীর কয়েকটি বাসে অগ্নি সংযোগের ঘটনা প্রমাণ করে যে, নির্বাচনে ব্যাপক ভোট ডাকাতির চিত্র ও নির্বাচন কমিশনের ভূমিকা আড়াল করার জন্যই এই ধরনের ন্যাক্কারজনক কর্মকাণ্ড সরকার তার এজেন্টদের দিয়ে ঘটিয়েছে। বিএনপি একটি উদারপন্থি গণতান্ত্রিক রাজনৈতিক দল। দলটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতার পরিবর্তনে বিশ্বাসী। সরকার জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য পুরনো কায়দায় গণপরিবহণে আগুন দিয়ে বিএনপির ওপর দোষারোপ করার হীন কৌশল গ্রহণ করেছে। সভা এ ধরনের সন্ত্রাসী কার্যকলাপের তীব্র নিন্দা জানায় এবং ঘৃণা প্রকাশ করে।

ফখরুল জানান, গণ পরিবহণে অগ্নি সংযোগের ঘটনায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী গয়েশ্বরচন্দ্র রায়কে আসামি করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয় স্থায়ী কমিটির সভায় পাশাপাশি অবিলম্বে তার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

তিনি জনান, এই ঘটনাকে কেন্দ্র করে আরও ১৫টি মিথ্যা মামলায় দলের সহসাংগঠনিক সম্পাদক খোন্দকার মাশুকুর রহমানসহ ৪০ জনকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। একই সঙ্গে এই মামলাগুলিতে যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূইয়া জুয়েল, ঢাকা-১৮ আসনের বিএনপি মনোনীত প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন, বিগত ঢাকা সিটি করপোরেশনের দলের মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও দসাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ যুবদল কেন্দ্রীয় কমিটি সকল সদস্য, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির অধিকাংশ সদস্য, ঢাকা মহানগরের নেতৃবৃন্দ ও ঢাকা মহানগরীর বিভিন্ন থানার বিএনপি ও অঙ্গসংগঠনের প্রায় ৫ শত নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা দয়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় স্থায়ী কমিটির সভা। পাশাপাশি অবিলম্বে সব মামলা প্রত্যাহার করার জোর দাবি জানানো হয়।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো-বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস বিজয়ী হওয়াতে বিএনপির পক্ষ হতে তাদের অভিনন্দন জানানো হয়। একই সঙ্গে গণতন্ত্রের চর্চা আরও সমৃদ্ধ করার জন্য মার্কিন জনগণকে ধন্যবাদ ও অভিনন্দন জানায় বিএনপির স্থায়ী কমিটি— জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি জানান, বিএনপির স্থায়ী কমিটি মনে করে- এই সরকারের ব্যাপক দুর্নীতি ও অযোগ্যতার কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধি অব্যাহত রয়েছে। মূল্য বৃদ্ধির কারণে জনগণের ব্যাপক দুর্ভোগ সৃষ্টি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন