বিজ্ঞাপন

ওবামার স্মৃতিকথায় কংগ্রেস নেতৃত্বের প্রশংসা

November 17, 2020 | 4:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার স্মৃতিকথার প্রথম খণ্ড ‘এ প্রমিসড ল্যান্ড’ – এ  ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, ২০১০ সালের নভেম্বরে করা ভারত সফর নিয়ে বারাক ওবামা প্রায় ১৪০০ শব্দের একটি অধ্যায় লিখেছেন। সে সময় ভারতে ক্ষমতাসীন কংগ্রেস দলের প্রধান সোনিয়া গান্ধী এবং প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ব্যাপারে তার মুগ্ধতার কথা অকপটে বর্ণনা করেছেন ওবামা।

এরে আগে, তার ওই বই থেকে কংগ্রেসের সাবেক প্রধান রাহুল গান্ধীর ব্যাপারে মন্তব্য নিয়ে ভারতজুড়ে সমালোচনার ঝড় ওঠে।

ওই স্মৃতিকথায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ব্যাপারে ওবামা বলেন, তিনি তার (ওবামার) সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে খোলামেলা আলাপ করেছিলেন। বিশেষতঃ ভারতের অরত্থনৈতিক সংকট এবং সে সময়কার প্রধান বিরোধীদল বিজেপির কারণে যেভাবে ভারতে মুসলিম-বিদ্বেষ মাথা মাথা চাড়া দিয়ে উঠছিল সে ব্যাপারে তাদের মধ্যে আলোচনা হয়েছিল।

বিজ্ঞাপন

এছাড়াও, বারাক ওবামা মনমোহন সিংকে ভারতের অর্থনৈতিক পরিবর্তন প্রচেষ্টার প্রধান কারিগর হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, মনমোহন সিং একজন জ্ঞানী, চিন্তাশীল, অসম্ভব সৎ একজন রাজনীতিবিদ। তিনি টেকনোক্রেট হলেও নিজের সততা এবং দুর্নীতিবিরোধী অবস্থানের কারণে জনগণের মন জয় করে নিতে সমর্থ হন – বলে ওবামা উল্লেখ করেন।

অন্যদিকে, সোনিয়া গান্ধীর ব্যাপারে বারাক ওবামা বলেন – তিনি সোনিয়া গান্ধীকে একজন দৃঢ়চেতা নারী হিসেবে আবিষ্কার করেছেন। তিনি ক্ষমতাসীন দলের প্রধান হয়েও প্রধানমন্ত্রীত্ব না নিয়ে আড়ালে থেকে যথাযথ নির্দেশনা দেওয়ার কাজ করে যেতেন। ইউরোপে জন্ম নেওয়া একজন নারীকে শাড়ি পরে রীতিমতো গৃহবধূ হয়ে যাওয়ার ব্যাপারটি দেখে ওবামা অবাক হয়ে যান বলেও উল্লেখ করেন।

পাশাপাশি, মার্কিন প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত নৈশভোজের অভিজ্ঞতা জানাতে গিয়ে ওবামা বলেন – সোনিয়া গান্ধীর সবচেয়ে বড় শক্তি হলো তিনি বলার চেয়ে কথা শুনতে বেশি আগ্রহী। এই গুণই তাকে মহিমান্বিত করেছে বলে বারাক ওবামা উল্লেখ করেন।

বিজ্ঞাপন

অপরদিকে, রাহুল গান্ধীর ব্যাপারে উল্লেখ করতে গিয়ে ওবামা বলেন – তিনি রাহুল গান্ধীকে একজন পরিপাটি আর সুদর্শন যুবক হিসেবে খুঁজে পেয়েছেন। তিনি যে তার সৌন্দর্য্য মায়ের কাছ থেকে পেয়েছেন এই সিদ্ধান্তে পৌঁছেন বারাক ওবামা।

কিন্তু, একই সঙ্গে তাকে নার্ভাস একজন তরুণ হিসেবে উল্লেখ করেন ওবামা। তবে, নির্বাচনে জয়ের ব্যাপারে রাহুল গান্ধী যে ব্যাপক ভূমিকা রেখেছেন সে বিষয়টি জেনে খুশি হন ওবামা।

প্রসঙ্গত, বারাক ওবামার স্মৃতিকথার রাজনৈতিক অংশ প্রথম খণ্ড ‘এ প্রমিসড ল্যান্ড’ মঙ্গলবার (১৭ নভেম্বর) বাজারে এসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন