বিজ্ঞাপন

মা-বাবার পাশে শায়িত হলেন ম্যারাডোনা

November 27, 2020 | 12:18 pm

স্পোর্টস ডেস্ক

শোক স্তব্ধ আর্জেন্টিনার সর্বস্তরের মানুষ ডিয়েগো ম্যারাডোনার প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন। কিংবদন্তির মরদেহ সর্বস্তরের মানুষের জন্য আর্জেন্টিনার বুয়েন্স আয়ারসের গভর্মেন্ট হাউজের সামনে রাখা হয়েছিল। সেখানেই লাখো মানুষ ‘ফুটবল ঈশ্বর’র প্রতি শ্রদ্ধা জানান। ম্যারাডোনার কফিন আর্জেন্টিনার জাতীয় পতাকায় মোড়ানো হয়েছিল এবং কফিনের ওপর আর্জেন্টিনা ও বোকা জুনিয়র্সের ১০ নম্বর জার্সি রাখা হয়েছিল। বৃহস্পতিবার বুয়েন্স আয়ারসে লাখো ভক্ত-সমর্থক ফুটবল জাদুকরকে শ্রদ্ধা জানালেও শেষকৃত্য আয়োজন ছিল একান্তই পারিবারিক। কেবল পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুরা মিলিয়ে ২৪ জনের মতো ছিলেন শেষকৃত্যে।

বিজ্ঞাপন

সকাল ৬টায় বিদায় জানাতে কাসা রোসাদার দরজা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এরপর প্রায় ১০ লাখেরও বেশি মানুষ ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জানাতে বুয়েন্স আয়ারসে উপস্থিত হন। সন্ধ্যায় শহরের অদূরে বেইয়া ভিস্তা সমাধিস্থলে বাবা-মার পাশেই সমাহিত করা হয় এই কিংবদন্তিকে। শহরের মধ্য দিয়ে শবযান যাওয়ার সময় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে প্রিয় নায়ককে শেষ বিদায় জানান ভক্তরা। বেইয়া ভিস্তা সমাধিস্থলের বাইরেও অবস্থান নিয়েছিলেন হাজারো ভক্ত।

দুই দফায় বোকা জুনিয়র্সে খেলা ম্যারাডোনার কফিনের সামনে দাঁড়িয়ে এক ভক্তকে চিৎকার করতে শোনা গেছে, ‘টি আমো অর্থাৎ আমি তোমাকে ভালোবাসি ডিয়েগো।’ কেবল এই এক ভক্তই নয়, সেখানে শ্রদ্ধা জানাতে আসা হাজারো ভক্তের মুখে এই একই চিৎকার, ‘তোমাকে ভালোবাসি ডিয়েগো।’

বিজ্ঞাপন

শ্রদ্ধা জানাতে আসা মানুষের লাইন বৃহস্পতিবার বিকেল নাগাদ এক কিলোমিটার ছাড়িয়ে যায়। বিকেল চারটায় পূর্ব নির্ধারিত সময়ে প্রেসিডেন্সিয়াল প্যালেসে ফটক বন্ধ করার চেষ্টা করলে ভক্তদের সঙ্গে পুলিশে সংঘর্ষ হয়। কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ব্যবহার করার খবর এসেছে বলে জানায় বিবিসি। আহত মানুষের রক্তাক্ত ছবি এসেছে গণমাধ্যমে।

নভেম্বর তার মস্তিস্কে অস্ত্রোপচারের পর অতিমাত্রায় মদ্যপ নির্ভরতা কমাতে চিকিৎসা করে আসছিলেন চিকিৎসকেরা। পাছে উদ্দেশ্য একটাই। কিংবদন্তিকে বাঁচিয়ে রাখতেই হবে। কিন্তু তাদের সকল প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে বুধবার বাংলাদেশ সময় রাত ৯টা ২১ মিনিটে ৬০ বছর বয়সে আর্জন্টিনায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইহলোকের মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমিয়েছেন ‘ফুটবল ঈশ্বর’। তাঁর মৃত্যুতে এক যোগে কেঁপে উঠেছে গোটা বিশ্ব। প্রতিটি দেশের ভক্ত হৃদয়ে হচ্ছে রক্তক্ষরণ, চলছে শোকের মাতম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন