বিজ্ঞাপন

দুই তরুণের দুই বিধ্বংসী সেঞ্চুরির পর বরিশালের জয়

December 8, 2020 | 5:23 pm

স্পোর্টস ডেস্ক

দুর্দান্ত, অসাধারণ, কাল্পনিক নাকি ভূতুড়ে- মিরপুরে নাজমুল হোসেন শান্ত ও পারভেজ হোসেন ইমন আজ যে ব্যাটিংটা করলেন তাকে কী বলা যায়? অনেকের কল্পনাকেও নিশ্চয় হার মেনেছে দুজনের দুটি ইনিংস। ৫৫ বলে ১০৯ রান করে মিনিস্টার গ্রুপ রাজশাহীকে ২২০ রানের পাহাড়সম সংগ্রহ এনে দিয়েছিলেন শান্ত। পরে ১১ বল হাতে রেখেই সেই রান পেরিয়ে জিতেছে ফরচুন বরিশাল! ইমন দলটির হয়ে তিনে নেমে মাত্র ৪২ বলে করেছেন ১০০ রান!

বিজ্ঞাপন

একই ম্যাচে দুই তরুণের কাল্পনিক দুই সেঞ্চুরি। এর চেয়ে ভালো ব্যাটিং বিনোদন হয়তো আর হতে পারত না! রাজশাহী প্রথমে ব্যাটিং করে ২২০ রান তুললে মনে হচ্ছিল ম্যাচটা সেখানেই শেষ। এই উইকেটে টি-টোয়েন্টিতে এতো রান তাড়া করে জেতা সম্ভব নাকি! তাছাড়া বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের পুরোটা জুড়েই রান তুলতে সংগ্রাম করতে হচ্ছে ব্যাটসম্যানদের। এর আগে দুইশর আশেপাশেও যেতে পারেনি কোনো দল।

ইমনের তারুণ্য কিছু সুন্দরভাবেই না সেই ভাবনাকে মিথ্যা প্রমাণ করল! শুরুটা করেছিলেন তামিম ইকবাল। সাইফ হাসানকে নিয়ে ওপেনিংয়ে ভালো একটা শুরু এনে দেন বরিশালের অধিনায়ক। সাইফ ১৫ বলে ২টি করে চার-ছয়ে ২৭ রান করে ফিরলে উইকেটে আসেন ইমন।

এলেন, খেললেন এবং পাহাড় ডিঙিয়ে বরিশালকে জেতালেন। তামিমও চালিয়ে খেলছিলেন, কিন্তু পুরো ইনিংসজুড়ে ইমন ছাড়িয়ে গেছেন সবাইকে। হাফ সেঞ্চুরি ছুয়েছেন মাত্র ২৫ বলে। পরের ৫০ রান করতে লেগেছে মাত্র ১৭ বল! তামিম ৩৭ বলে ৫৩ করে ফেরার পর আফিফ হোসেন ধ্রুব শেষ দিকে যেভাবে খেলছিলেন মনে হচ্ছিল ইমনের সেঞ্চুরি বুঝি আর হচ্ছে না, তার আগেই জিতে যবে বরিশাল। শেষ পর্যন্ত ঠিকই সেঞ্চুরি পূর্ণ করেছেন ১৮ বছর বয়সী তরুণ ইমন।

বিজ্ঞাপন

তার ৪২ বলে ১০০ রানের ইনিংসটিতে চার ৯টি, ছক্কা ৭টি। অপর দিকে ১৬ বলে ২৬ রানে অপরাজিত ছিলেন আফিফ। বরিশাল জয়ের জন্য ২২১ রান তুলে ফেলেছে ১৮.১ ওভারেই!

তামিম-ইমন-আফিফদের থামাতে সাতজন বোলার ব্যাবহার করেছেন আজ রাজশাহীর অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সাত বোলারের ওপর দিয়েই ঝড় বয়ে গেছে, সবাই ওভারপ্রতি দশের বেশি রান খরচ করেছেন।

এর আগে তরুণ নাজমুল হোসেন শান্ত ও আনিসুল ইসলাম ইমনের বিধ্বংসী ব্যাটিংয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়ে মিনিস্টার গ্রুপ রাজশাহী। টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে রাজশাহীর পক্ষে আনিসুল ইসলাম ইমন শুরু থেকেই ব্যাটে ঝড় তোলেন। শান্ত শুরুর দিকে একটু ধীরেলয়েই খেলেছেন। প্রথম ১২ বলে তোলেন মাত্র ৭ রান।

বিজ্ঞাপন

ইনিংসের ষষ্ঠ ওভারে এসে কামরুল ইসলাম রাব্বির বিপক্ষে আক্রমণ শুরু করেন শান্ত। অপর প্রান্তে ইমনের ঝড় তোলা দেখেই হয়তো! তারপর দুজন মিলে বরিশালের বোলিং ডিপার্টমেন্টকে স্রেফ কাঁদিয়েছেন। ইমন ১৩তম ওভারে সুমন খানকে ঠিকভাবে খেলতে না পেরে আফিফ হোসেনের হাতে ক্যাচ দিলে ১৩১ রানের ওপেনিং জুটি ভেঙেছে।

ফেরার আগে মাত্র ৩৯ বলে ৭ চার ৩ ছয়ে ৬৯ রান করেন তিনি। শান্ত সাবলীলই ছিলেন। বরিশালের দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ ও আফিফ হোসেন ধ্রুবকে সহজেই গ্যালারীতে আছড়ে ফেলছিলেন শান্ত। তাসকিন আহমেদকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেছেন ৫২তম বলে। কামরুল ইসলাম রাব্বির বলে তামিম ইকবালের সহজ ক্যাচ হওয়ার আগে করেছেন ৫৫ বলে ১০৯ রান। তার ইনিংসে ৪ চারটি, ছক্কা ১১টি। অর্থাৎ চার -ছয় থেকেই এসেছে ৮২ রান।

শেষ দিকে নুরুল হাসান সোহান ৮ বলে ১২ রান করলে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২২০ রানের পাহাড় সংগ্রহ গড়ে রাজশাহী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন