বিজ্ঞাপন

‘১৬ই ডিসেম্বর বাংলাদেশ মুক্ত হলেও আমরা মুক্ত হয়েছিলাম ১৭ তারিখ’

December 17, 2020 | 4:49 pm

সিনিয়র করেসপেন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৭ ডিসেম্বরও পাকিস্তানি হানাদার বাহিনীর অধীনে আমার মা, ছোট বোন রেহানা, রাসেল, আমি এবং চার মাসের জয় বন্দি ছিলাম। ভারতের কর্নেল অশোক তারা এসে ১৭ ডিসেম্বর আমাদের পাকবাহিনীর কাছ থেকে মুক্ত করেন। ১৬ ডিসেম্বর বাংলাদেশ মুক্ত হয়, কিন্তু আমরা মুক্ত হয়েছিলাম ১৭ডিসেম্বর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ-ভারতের মধ্যে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ কথা করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার গণভবন থেকে এবং নরেন্দ্র মোদি দিল্লিতে তার দফতর থেকে ভার্চুয়ালি এ বৈঠকে অংশ নেন।

এ সময় শেখ হাসিনা ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর স্মরণে কর্নেল অশোক তারার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধে ভারতের আন্তরিক সমর্থন ও সহযোগিতার জন্য দেশটির সরকার এবং জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

শেখ হাসিনা বলেন, ‘সেইদিন আমরা যারা মুক্ত হয়েছিলাম তাদের মধ্যে শুধু রেহানা, জয় এবং আমি বেঁচে আছি। আমরা তিনজন ছাড়া আর কেউ বেঁচে নেই।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে। একটি স্বাধীন জাতি হিসাবে বাংলাদেশ ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। বাংলাদেশ এবং ভারত কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠারও ৫০তম বছরে পা দিয়েছে। এছাড়া আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছি। মাত্র কয়েক মাস আগে আপনাদের জাতির পিতা মাহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী আমরা উদযাপন শেষ করেছি।’

এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানগুলো যৌথভাবে উদযাপনে স্বতঃস্ফূর্তভাবে একত্রিত হওয়ার জন্য ভারতের সরকার ও প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি।

১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে দুটি দেশের অবিচ্ছেদ্য যোগসূত্র স্মরণে আমরা বিশ্বব্যাপী বাছাই করা শহরে যৌথ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে। ২০২১ সালের ২৬শে মার্চ ঢাকায় নরেদ্র মোদির উপস্থিতিতে যৌথ উদযাপনের গৌরবময় স্মৃতি স্মরণীয় করে রাখা হবে বলে জানান শেখ হাসিনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন