বিজ্ঞাপন

এই মহামারিই শেষ নয়: ডব্লিউএইচও

December 27, 2020 | 10:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। ইউরোপসহ সারা বিশ্বে ধরা পড়ছে করোনাভাইরাসের নতুন ধরন। এর মধ্যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, কোভিড-১৯ ই শেষ মহামারি নয়। বিশ্ববাসীকে এখনই পরবর্তী মহামারি মোকাবিলায় প্রস্তুত হতে হবে।

বিজ্ঞাপন

রোববার (২৭ ডিসেম্বর) বিশ্বজুড়ে পালিত হচ্ছে প্রথম মহামারি প্রস্তুতি দিবস। সেই আয়োজন থেকেই এই বার্তা দিয়েছে ডব্লিউএইচও।

এদিকে, জাতিসংঘের সদস্য দেশগুলোকে এবং বিশ্বের বিভিন্ন সংঠনকে ২৭ ডিসেম্বর দিনটি মহামারি প্রস্তুতি দিবস হিসেবে পালন করার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও।

এক ভিডিও বার্তায় ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস বলছেন, ইতিহাস সাক্ষী, এই শেষ মহামারি শেষ নয়। অতিমারী জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। করোনা মহামারি মানুষ, পশু এবং পরিবেশের স্বাস্থ্যের মধ্যে গভীর সম্পর্কের কথা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। মানুষের স্বাস্থ্যের উন্নয়নের জন্য পরিবেশ, পশুপাখি সবকিছুর ওপর যে বিপদ নেমে আসছে তা আগে প্রতিরোধ করতে হবে।

বিজ্ঞাপন

অন্যদিকে, গোটা বিশ্ব মহামারি মোকাবিলায় যে পন্থা অবলম্বন করছে, তাতে সন্তুষ্ট নন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

তিনি বলছেন, যখনই কোন মহামারি আঘাত হানে, কোটি কোটি অর্থব্যয় করতে হয়। তারপর ওই মহামারি থেমে যায়। মানুষ মহামারির কথা ভুলে যায় এবং এরপর যে মহামারি আসছে, তার সঙ্গে লড়াই করার প্রস্তুতি মানুষের থাকে না। এই দূরদৃষ্টিহীনতা বিপজ্জনক। এবং কেন এমন হয়, তা বোঝা কঠিন।

তিনি আরও বলেন, এবার সময় এসেছে পরিস্থিতি বদলানোর।

পাশাপাশি, ডব্লিউএইচও প্রধান বিশ্বের সব দেশের নীতি নির্ধারকদের প্রতি অনুরোধ করে বলেছেন, দয়া করে স্বাস্থ্য ব্যবস্থায় আরও বেশি বেশি করে বিনিয়োগ করুন। বিশেষ করে প্রাথমিক স্বাস্থ্যসেবায় বিনিয়োগ বাড়ান। যেনো, ভবিষ্যত প্রজন্ম মহামারির বিরুদ্ধে লড়াই করার শক্তি সঞ্চয় করতে পারে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছেন আট কোটি আট লাখ ৭২ হাজার ২৩৫ জন। করোনা আক্রান্ত হয়য়ে মারা গেছেন ১৭ লাখ ৬৭ হাজার ৯৪৭ জন।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন