বিজ্ঞাপন

ইতালিতে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু

December 28, 2020 | 10:22 am

ইসমাইল হোসেন স্বপন

ইতালি: রোমের লাজারো স্পালানজানি জাতীয় ইনস্টিটিউটে ২৯ বছর বয়সী এক স্বাস্থ্যকর্মীর ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে দেশটিতে করোনা ভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়।

বিজ্ঞাপন

রোববার (২৭ ডিসেম্বর) প্রায় ১০ হাজার ডোজ প্রথম ব্যাচ কোভিড -১৯ ভ্যাকসিন আসার পরে প্রয়োগ শুরু হলো। ইতালিয়ানরা আশা করছেন, এর মাধ্যমে শিগগিরই লকডাউন উঠিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

দেশটির সরকারের পরিকল্পনা অনুযায়ী, স্বাস্থ্যকর্মী ও নার্সিংহোমের বয়স্ক বাসিন্দাদের প্রথম দিকে ভ্যাকসিন দেওয়া হবে। এরপর ৬০ থেকে ৭০ বছর বয়সী এবং যারা দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছেন তাদের করোনা টিকাদান করা হবে। পরের ধাপে বিদ্যালয়ের কর্মী, পুলিশ বাহিনী এবং কারাগারের কর্মীদের টিকাদানের পরে সাধারণ জনগণের মধ্যে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

দেশটির প্রথম বরাদ্দকৃত ফাইজার বায়োএনটেক সিভিডি -১৯ ভ্যাকসিনের ৯ হাজার ৭৫০ ডোজ ক্রিসমাসের গভীর রাতে সালভো ডি’অ্যাকুইস্টো সামরিক ঘাঁটিতে পৌঁছেছিল। সেখান থেকে ভ্যাকসিন রোমের স্প্যালানজানি হাসপাতালে নিয়ে যায় পুলিশ ভ্যান।

বিজ্ঞাপন

করোনার দ্বিতীয় ঢেউয়ে জরুরি অবস্থার জন্য ইতালির বিশেষ কমিশনার ডোমেনিকো আরকুরি বলেন, ভ্যাকসিনের প্রথম ব্যাচের আগমনের সাথে রোববার একটি প্রতীকী এবং আবেগময় দিন হবে। তিনি আরও জানান, প্রথম ডোজ দীর্ঘ রাত পরে এসেছিল। ইতালিয়ানরা প্রথম আলোর রশ্মি দেখছে, আশা করছি খুব শিগগিরই আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবো।

দেশজুড়ে প্রায় ৩০০ ভ্যাকসিম বিতরণ সাইট থাকবে। টিকা দেওয়ার প্রচারণা চরম পর্যায়ে এলে তা বেড়ে ১ হাজার ৫০০ করা হবে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ইতালিতে মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৭৫৯ জন, মৃতের সংখ্যা ৭১ হাজার ৬২০ জন আর সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩ লাখ ৮৬ হাজার ১৯৮ জন করোনা রোগী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন