বিজ্ঞাপন

করোনা প্রণোদনা বিলে সই করেছেন ট্রাম্প

December 28, 2020 | 3:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের জন্য প্রণোদনা ও সরকারি ব্যয়ের প্যাকেজ বিলে সই করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

বিজ্ঞাপন

রোববার (২৭ ডিসেম্বর) নিজ দলের আইনপ্রণেতাদের তীব্র চাপের মুখে ট্রাম্প প্রণোদনা বিলে সই করেন।

এর মধ্য দিয়ে, মঙ্গলবার (২৯ ডিসেম্বর) থেকে যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থা অচল হয়ে পড়ার যে শঙ্কা ছিল তা কেটে গেল।

এ ব্যাপারে বিবিসি জানিয়েছে, ট্রাম্প যে ব্যয়ের প্যাকেজে সই করেছেন তার আকার দুই দশমিক তিন ট্রিলিয়ন ডলার। তার মধ্যে এক দশমিক চার ট্রিলিয়ন ডলারই সরকারি ব্যয়। বাকি ৯০ হাজার কোটি ডলার বরাদ্দ করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য।

বিজ্ঞাপন

এদিকে, নতুন এ প্রণোদনায় বছরে ৭৫ হাজার ডলারের নিচে আয় করা মার্কিনিদের জন্য এককালীন ৬০০ ডলার বরাদ্দ দিতে বলা হয়েছে। ট্রাম্প এ এককালীন বরাদ্দের পরিমাণ দুই হাজার ডলার করতে বলেছিলেন। বিলে বিদেশি রাষ্ট্রগুলোর জন্য বরাদ্দকৃত অর্থ নিয়েও তার আপত্তি ছিল।

এর আগে, কয়েক মাসের আলোচনার পর গত সপ্তাহে কংগ্রেসের উভয় কক্ষে বিলটি ব্যাপক ব্যবধানে পাস হয়।

কিন্তু, ট্রাম্পের সই করতে না চাওয়ায় ক্ষতিগ্রস্তদের প্রণোদনা তো দূরের কথা, প্রায় দেড় কোটি মার্কিনির বেকারভাতাই বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়। নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের আগে যুক্তরাষ্ট্র সরকারের একাংশ অচল হয়ে পড়ে কি না তা নিয়েও শঙ্কা দেখা দেয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, রিপাবলিকান সিনেটর মিট রমনি বলেছেন, প্রেসিডেন্ট বিলে সই করে আইনে পরিণত করায় তিনি দুশ্চিন্তামুক্ত হয়েছেন।

পাশাপাশি, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনও বিদায়ী প্রেসিডেন্টকে বিলটিতে সই করার জন্য আহ্বান জানিয়েছিলেন।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন